fbpx

ত্বকের যত্নে ঘরে তৈরি স্ক্রাব

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রোজ ফেস ওয়াশ কিংবা ক্লিনজার দিয়ে মুখ ধোওয়ার পরেও ত্বকে কিছু পরিমাণ মৃত কোষ থেকেই যায়। যেগুলি জমতে জমতে এক সময় ত্বকের উজ্জ্বল মসৃণ ভাব নষ্ট করে দেয়। এই কারণেই ত্বকের গভীর পর্যন্ত পরিষ্কারের জন্য স্ক্রাব ব্যবহার করা খুবই জরুরি। আমাদের ত্বক অনেক সংবেদনশীল। আর সংবেদনশীল ত্বকের জন্য স্ক্রাব ভীষণ প্রয়োজনীয়। তবে তা না বুঝে ব্যবহার করলে ঘটতে পারে নানা রকম বিপদও।রান্নাঘরে থাকা বিভিন্ন জিনিস এক্ষেত্রে আপনাকে সাহায্য করবে।  জেনে নেওয়া যাক ত্বক পরিষ্কার করতে ঘরোয়া স্ক্রাব –

ত্বকের যত্নে ঘরে তৈরি স্ক্রাব

পেঁপে এবং মধু ফেস স্ক্রাব

একটি পাকা পেঁপে নিয়ে ছোট ছোট টুকরো করে নিন। এরপর ব্লেন্ডারে দিয়ে দিন। এতে মধু যোগ করুন। আবার ব্লেন্ড করে নিন। এবার মুখ ভাল করে ধুয়ে নিন। বৃত্তাকার গতিতে স্ক্রাবটি প্রয়োগ করুন। ১০-১৫ মিনিট রেখে নিন। তারপর স্বাভাবিক পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ত্বকের যত্নে ঘরে তৈরি স্ক্রাব

 

চিনি এবং মধু স্ক্রাব

চিনি ও মধু একসাথে মিশ্রিত করুন। বৃত্তাকার গতিতে আলতো করে আপনার মুখে স্ক্রাবটি ম্যাসাজ করুন। ২-৩ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। চিনি এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে। যা মৃত ত্বকের কোষগুলো অপসারণে সহায়তা করতে পারে। মধু একটি প্রাকৃতিক হিউমেক্ট্যান্ট। এটি ত্বককে ময়েশ্চারাইজ রাখে।

ত্বকের যত্নে ঘরে তৈরি স্ক্রাব

কফি এবং অ্যালোভেরা

কফি এবং অ্যালোভেরাও ব্যবহার করে বাড়িতেই স্ক্রাব তৈরি করতে পারেন। স্ক্রাবটি তৈরি করতে এক চা চামচ কফি পাউডার প্রয়োজন হবে। এরপর তার সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। কফি এবং অ্যালোভেরা মিশিয়ে স্ক্রাব তৈরির পর সেটি মুখে হালকা হাতে ঘষে নিন। কিছুক্ষণ পর মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বকে প্রাকৃতিক উজ্জ্বলতা পাবেন।

ত্বকের যত্নে ঘরে তৈরি স্ক্রাব

 

দই ও পেঁপের স্ক্রাব
আধা কাপ পাকা পেঁপের সঙ্গে ২ টেবিল চামচ দই,  ১ টেবিল চামচ মধু ও তিন ফোঁটা লেবুর রস মেশান। মিশ্রণটি ত্বকে লাগান চক্রাকারে ঘষে। ৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন মুখ।

কলার স্ক্রাব
দুটি পাকা কলা চটকে চিনি ও ১ টেবিল চামচ মধু মেশান। মিশ্রণটি ৫ মিনিট ত্বকে ঘষে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ত্বকের যত্নে ঘরে তৈরি স্ক্রাব

লেবুর স্ক্রাব
হাত ও পায়ের যত্নে ব্যবহার করতে পারেন এ স্ক্রাব। একটি লেবু অর্ধেক করে চিনি মিশিয়ে হাত ও পায়ের ত্বকে ঘষুন। ৫ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ময়েশ্চারাইজার লাগান। কোমল হবে ত্বক। তবে স্ক্রাবটি মুখে ব্যবহার করবেন না।

ব্যবহারের সঠিক সময়

সকালে বা রাতে যে কোনো সময়ই স্ক্রাব ব্যবহার করতে পারেন। তবে রাতে কোনো ট্রিটমেন্ট ত্বকে মেখে ঘুমালে স্ক্রাবিং না করাই ভালো। এক্সফলিয়েট করার পর ত্বকে এই ট্রিটমেন্ট সহজে কাজ করবে। স্ক্রাব করার পর অবশ্যই ভালো একটি ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

Advertisement
Share.

Leave A Reply