fbpx

প্রতিদিন খান লবঙ্গ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

লবঙ্গ বা অনেকের কাছে লং। এটি সাধারণত মসলা হিসেবেই বেশি ব্যবহৃত হয়। যা খাবারের স্বাদ ও ফ্লেভার বাড়ানোর জন্য রোজ ব্যবহৃত হয়। কিন্তু অনেকেই জানেন না এর আরও নানাধরণের ব্যবহার হয়েছে। এই লবঙ্গ মসলা ছাড়াও আপনার নানান ধরণের উপকারেও আসতে পারে। প্রতিদিন লবঙ্গ খেলে তা আমাদের দেহ-মনে দারুণ ইতিবাচক প্রভাব ফেলতে পারে।

একনজরে এই ঔষধি গুণসম্পন্ন মসলার উপকারিতাগুলো দেখে নেওয়া যাক।

প্রতিদিন খান লবঙ্গ

১. দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমায়
লবঙ্গে প্রচুর পরিমাণে অ্যান্টি–অক্সিডেন্ট রয়েছে। এতে আছে ফ্ল্যাভোনয়েড, ফেনোলিক যৌগ আর ভিটামিন সি। এই অ্যান্টি–অক্সিডেন্টগুলো ক্ষতিকারক ফ্রি র‌্যাডিকেলের বিরুদ্ধে প্রতিরোধব্যবস্থা গড়ে তুলতে সাহায্য করে। তা ছাড়া কোষকে অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করে এবং দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমায় লবঙ্গ।

২. প্রদাহ কমাতে সাহায্য করে
লবঙ্গে রয়েছে ইউজেনল, যার শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি বা প্রদাহরোধী গুণ আছে। নিয়মিত লবঙ্গ খেলে আর্থ্রাইটিসের মতো প্রদাহজনিত রোগে আরাম পাওয়া সম্ভব।

প্রতিদিন খান লবঙ্গ

৩. দাঁত ও মুখের জন্য উপকারী
দাঁতের সমস্যা সমাধানে লবঙ্গ দারুণ কার্যকর। লবঙ্গে থাকা ইউজেনল একটি প্রাকৃতিক ব্যথানাশক আর অ্যান্টিসেপটিক হিসেবে কাজ করে এটি দাঁত ও মাড়ির ব্যথা থেকে মুক্তি দেয়। এটি মুখের ক্ষতিকারক ব্যাকটেরিয়াগুলোর বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। পাশাপাশি সতেজ নিশ্বাস ও মুখগহ্বরের স্বাস্থ্যরক্ষার কাজ করে।

৪. অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি ঘটায়
লবঙ্গ পেটের গ্যাস, ফাঁপা ভাব আর বদহজম কমিয়ে হজমে সাহায্য করতে পারে। এটি পাচক এনজাইমগুলোর নিঃসরণকে উদ্দীপিত করতে এবং পুষ্টির শোষণ বাড়াতে সক্ষম। এ ছাড়া বমিভাব দূর করে পেটকে স্বস্তি দিতে সহায়তা করে এই মসলা।

প্রতিদিন খান লবঙ্গ

 

৫. রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়
লবঙ্গে উল্লেখযোগ্য পরিমাণে ভিটামিন সি রয়েছে, যা একটি শক্তিশালী ইমিউন সিস্টেমের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিয়মিত লবঙ্গ খেলে শরীরের অসুস্থতার বিরুদ্ধে লড়াই করার জন্য তা রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে পারে।

Advertisement
Share.

Leave A Reply