fbpx

প্রথম বাংলাদেশি ব্যাটার হিসেবে ‘হ্যান্ডলড দ্য বল’ আউট মুশফিক, হতাশ তামিম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে টস জিতে ব্যাট করছে বাংলাদেশ। দ্বিতীয় সেশনে অদ্ভুত এক আউট হয়েছেন মুশফিকুর রহিম। ইতিহাসে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ‘হ্যান্ডলড দ্য বল’ আউট হয়েছেন তিনি।

এদিন ইনিংসে ৪০.৪ ওভারে কাইল জেমিসনের বল সলিড ডিফেন্স করেছিলেন মুশফিক। এরপর অহেতুক বলটি ডান হাত দিয়ে ধরে ফেলেন অভিজ্ঞ এই ক্রিকেটার। তাতেই আউটের আবেদন করেন বোলার।  তৃতীয় আম্পায়ার ভিডিও রিপ্লে দেখে মুশফিককে আউট ঘোষণা করেন।

মুশফিকের এমন আউটে হতাশা প্রকাশ করেছেন জাতীয় দলের ওপেনার তামিম ইকবাল। চোটের কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে না খেললে দ্বিতীয় টেস্টের প্রথম দিনে ধারাভাষ্যে আছেন তামিম। তার ধারাভাষ্য চলাকালীনই আউট হন মুশফিক। তখন হতাশা প্রকাশ করে তামিম বলেন, আমি খুবই হতাশ। মুশফিক এতগুলো টেস্ট খেলেছেন, তার জানা উচিত ছিল এটা করা যায় না।

সবমিলিয়ে ক্রিকেট বিশ্বে ১১তম এবং টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৮ম ক্রিকেটার হিসেবে হাত দিয়ে বল আটকে রানআউট হলেন মুশফিকুর রহিম। সবশেষ ২০০১ সালে ভারতের বিপক্ষে বেঙ্গালোর টেস্টে ‘হ্যান্ডেলড দ্য বল’ আউট হন মাইকেল ভন। আর ২০১৫ সালে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে ম্যাচে এভাবে আউট হন জিম্বাবুয়ের চামু চিবাবা।

আইসিসির নিয়ম অনুযায়ী, ব্যাটের স্পর্শ এবং প্রতিপক্ষ দলের ফিল্ডিংয়ের সম্মতি ছাড়া যদি ব্যাটসম্যান ইচ্ছাকৃতভাবে কোনো বলে স্পর্শ করেন তাহলে সেটি ‘হ্যান্ডেল্ড দ্যা বল’ আউটের জন্য বিবেচিত হবে।

Advertisement
Share.

Leave A Reply