fbpx

ফিফার জরিমানার কবলে পড়তে পারে বাংলাদেশ ফুটবল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে বসুন্ধরা কিংস অ্যারেনার নিরাপত্তা ঘাটতির অভিযোগে জরিমানা গুনতে হতে পারে। মঙ্গলবার লেবাননের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচের পর থেকেই এ ব্যাপারে জোড় আলোচনা চলছে।

এই ম্যাচের দ্বিতীয়ার্ধে একজন দর্শক মাঠে ঢুকে জড়িয়ে ধরেছিলেন বাংলাদেশের ফুটবলার সিনিয়র সোহেল রানাকে। সঙ্গে সঙ্গে বাফুফের মিডিয়া কর্মকর্তা ও নিরাপত্তা কর্মীরা মাঠের মধ্যে গিয়ে ওই দর্শককে ধরে নিয়ে আসেন বাইরে।

ম্যাচ শেষ হওয়ার পরও দশম শ্রেণিতে পড়ুয়া ওই দর্শককে আটকে রেখেছিল পুলিশ। তাকে থানায় নিয়ে যেতে চাওয়া হলেও পরে মুচলেকা নিয়ে তাকে ছেড়ে দিয়েছে পুলিশ। ওই দর্শক পুলিশকে বলেছেন, কোনো উদ্দেশ্য নিয়ে তিনি মাঠের মধ্যে যাননি। ইচ্ছা হয়েছে তাই দৌড়ে গেছেন।

এছাড়াও ম্যাচ চলাকালীন প্যাভিলিয়ন প্রান্তের গ্যালারি থেকে মাঠে বোতলও নিক্ষেপ করা হয়। বাংলাদেশি ফুটবল আলট্রাস নামের একটি ফ্যান গ্রুপ উত্তর গ্যালারি থেকে সারাক্ষণ জামাল ভূঁইয়াদের অনুপ্রেরণা দিয়েছে। বাংলাদেশের গোলের পর ওই ফ্যান গ্রুপ স্মোক ফ্লেয়ারের মাধ্যমে লাল-সবুজ ধোঁয়া উড়িয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছে।

এসব ঘটনা ম্যাচ কমিশনারের চোখ এড়ায়নি। ম্যাচের পর তিনি বাফুফের কর্মকর্তাদের কাছে বিষয়টিগুলো উল্লেখ করেছেন এবং তার রিপোর্টে উল্লেখ করবেন বলেও আভাস দিয়ে গেছেন। ভেন্যুর নিরাপত্তাঘাটতি আছে-ম্যাচ কমিশনার যদি এমন রিপোর্ট দেন তাহলে বাফুফের ১৫ থেকে ২০ হাজার মার্কিন ডলার জরিমানা হতে পারে।

দীর্ঘদিন আন্তর্জাতিক ম্যাচ কমিশনারের দায়িত্ব পালন করেছেন বাফুফের সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমানে সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল।

২০২২ সালে ম্যাচ কমিশনার থেকে অবসরে যাওয়া অভিজ্ঞ এই সংগঠক বলেন, ‘ম্যাচের সময় মাঠে দর্শক ঢুকে পড়ে মাঝেমধ্যে। তবে ফিফা এগুলো বরদাস্ত করে না। মাঠে বোতল নিক্ষেপ, স্মোক ফ্লেয়ারও ফিফার নিষেধাজ্ঞার মধ্যে আছে। এসব ঘটলে সেটাকে ভেন্যুর নিরাপত্তার ঘাটতি হিসেবে দেখা হয়। এখন ম্যাচ কমিশনার কিভাবে রিপোর্ট দেবেন তার ওপর নির্ভর করবে সব কিছু।’

Advertisement
Share.

Leave A Reply