fbpx

বাফুফেকে ফিফার ৩৯ লাখ টাকা জরিমানা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নতুন বছরের শুরুটা ভালো হলো না বাংলাদেশ ফুটবল ফেডারেশনর (বাবুফে)। বড় অঙ্কের জরিমানার ধাক্কা আর্থিক সংকটে থাকা এই সংস্থার জন্য মোটেই সুখকর কিছু নয়।

গত বছর বিশ্বকাপ বাছাইয়ে দর্শকদের উচ্ছৃঙ্খল আচরণের জন্য ফিফা যে বাফুফেকে জরিমানা করবে, তা অনুমেয়ই ছিল। শুধু দর্শকদের নিয়মভাঙার জন্যই নয়, এক ম্যাচে চার ফুটবলারের সঙ্গে দুই অফিসিয়ালের শৃঙ্খলা ভঙ্গের কারণেও বাফুফের কোষাগার থেকে অর্থ দিতে হবে বিশ্ব ফুটবল নিয়ন্ত্রক সংস্থাকে।

বিশ্বকাপ বাছাইয়ে মালদ্বীপ এবং লেবাননের বিপক্ষে ম্যাচে দর্শকদের নিয়ন্ত্রণ করতে না পারার জন্য যথাক্রমে ১৪ হাজার এবং ১১ হাজার ২৫০ সুইস ফ্রাঙ্ক জরিমানা করেছে ফিফা। আর মালেতে ১২ অক্টোবর মালদ্বীপের বিপক্ষে এক ম্যাচে ছয় কার্ডের কারণে ৫ হাজার সুইস ফ্রাঙ্ক জরিমানা করা হয়েছে দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাকে। তিন জরিমানার অঙ্কে বাংলাদেশি মুদ্রায় যা ৩৯ লাখ টাকার মতো।

অতীতেও নানা কারণে জরিমানার কবলে পড়েছিল বাফুফে। তবে একসঙ্গে এত টাকা জরিমানা সম্ভবত এবারই প্রথম। জরিমানা করা হয়েছে বাংলাদেশের বিশ্বকাপ বাছাইয়ের গত অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত তিন ম্যাচ নিয়ে। ম্যাচ কমিশনার তাঁর রিপোর্টে তিনটি ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ তুলেছিলেন। এর মধ্যে দুটি ম্যাচ ঢাকায় এবং আরেকটি মালদ্বীপের মালেতে। ম্যাচ কমিশনারের রিপোর্টটি ফিফার ডিসিপ্লিন কমিটিতে উঠেছিল। সবকিছু পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করেই ফিফা ডিসিপ্লিনারি কমিটি জরিমানার এই সিদ্ধান্ত নিয়েছে।

২০২৩ সালের ১২ অক্টোবর বিশ্বকাপ বাছাইয়ের প্রথম রাউন্ডের প্রথম লেগে মালেতে মালদ্বীপের বিপক্ষে ম্যাচে মেজাজ হারানোর সঙ্গে উদযাপন নিয়ন্ত্রণ করতে না পারায় হলুদ কার্ড দেখিছেলন বিশ্বনাথ ঘোষ, মোহাম্মদ সোহেল রানা, মোহাম্মদ হৃদয় এবং গোলদাতা সাদ উদ্দিন। তাদের সঙ্গে কার্ড দেখেছিলেন দুই অফিসিয়ালও। ফিফার শৃঙ্খলাবিধির ১৪ নম্বর ধারা ভাঙায় এই ম্যাচে ৫ হাজার সুইস ফ্রাঙ্ক (বাংলাদেশি টাকায় প্রায় ৬ লাখ ৪৩ হাজার ৭০৬) জরিমানা করেছে ফিফা। সেই ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছিল।

১৭ অক্টোবর কিংস অ্যারেনায় ফিরতি লেগে মালদ্বীপকে ২-১ গোলে হারিয়ে ২০২৬ বিশ্বকাপ বাছাই পর্বের গ্রুপ পর্বের টিকিট কেটেছিল হ্যাভিয়ের ক্যাবরেরার দল। কিন্তু সেই ম্যাচে গ্যালারিতে বাজি-পটকা পোড়ানো, নিরাপত্তা ভেদ করে মাঠে দর্শক প্রবেশ করেছিল। যা ফিফার ১৭ নম্বর ধারা ভঙ্গ হয়েছে। যে কারণে বাফুফেকে জরিমানা করা হয় ১৪ হাজার সুইস ফ্রাঙ্ক (বাংলাদেশি প্রায় ১৮ লাখ ২ হাজার ৩৭৬ টাকা)।

২১ নভেম্বর গ্রুপ পর্বে লেবাননের বিপক্ষে ম্যাচে তো আগের ম্যাচকেও ছাড়িয়ে গিয়েছিলেন বাংলাদেশের সমর্থকরা। সমতাসূচক গোলের পর শেখ মোরসালিন গ্যালারিতে গিয়ে দর্শকদের সঙ্গে উদযাপন করেছিলেন। একই সঙ্গে মাঠে প্রবেশ করেছিল দর্শকরা। ফিফার নিরাপত্তা বিধি ভাঙায় ১৭ নাম্বার ধারায় এই ম্যাচের জন্য ১১ হাজার ২৫০ সুইস ফ্রাঙ্ক (বাংলাদেশি প্রায় ১৪ লাখ ৪৮ হাজার টাকা) জরিমানা করা হয় দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাকে।

Advertisement
Share.

Leave A Reply