fbpx

বিজ্ঞানবক্তৃতা নিয়ে ফিরছেন আসিফ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

প্রযুক্তির বিকাশের সঙ্গে সৌরজগত সম্পর্কে আমাদের ধারণার ক্রমাগত পরিবর্তন ঘটেছে। এ পথচলাকে বলা যায় চিন্তার জগতে বিকেন্দ্রিকরণ। কিন্তু ভূ-কেন্দ্রিক মতবাদের অসাড়তা কাটিয়ে সৌরকেন্দ্রিক মতবাদ গ্রহণে সমাজ এত বাঁধা সৃষ্টি করেছিল কেন? পৃথিবী গোল আর সূর্যের চারদিকে পৃথিবী ঘোরে সমাজের কাছে কী বার্তা বহন করে?

সভ্যতা বিকাশে এইসব বিজ্ঞান চিন্তা কি আমরা গ্রহণ করতে পেরেছি, নাকি আদিম প্রবৃত্তিকে প্রশ্রয় দিয়ে আমাদের ব্যক্তিক, সামাজিক, রাজনৈতিক প্রক্রিয়াসমূহ পরিচালিত করে চলেছি? মানব সভ্যতা এখন কোন পথে বিকাশমান? পৃথিবীর ইতিহাসই-বা কী বলছে? তাহলে কি চতুরতা, কৌশল, অন্যায় আর প্রতারণার ফাঁদে ফেলে পৃথিবী এখানে এসেছে? নাকি অন্য কিছু?

এসব প্রশ্নের যৌক্তিক ও বৈজ্ঞানিক দৃষ্ঠিভঙ্গির আলোকে উত্তর খোঁজার প্রয়াসেই আগামী ৫ আগস্ট ২০২৩, শনিবার বিকাল ৫.৪০ মিনিটে ঢাকার বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে আয়োজিত হতে যাচ্ছে বিজ্ঞান বক্তৃতানুষ্ঠান “সৌরজগৎ: দৃষ্টিভঙ্গি পরিবর্তনের ইতিহাস”। এই বক্তৃতানুষ্ঠানে সাধারণের জন্য ২০০ টাকা ও নিয়মিত শিক্ষার্থীদের জন্য ১৫০ টাকা দর্শনীর বিনিময়ে অংশগ্রহণের সুযোগ রয়েছে। বিজ্ঞান বক্তৃতা করবেন দেশের একমাত্র পেশাদার বিজ্ঞানবক্তা ও লেখক আসিফ। এটি ডিসকাশন প্রজেক্টের ৮২ তম ওপেন ডিসকাশন।

আয়োজনের টিকিট অনলাইনে এবং অনুষ্ঠানের শুরুতে মিলনায়তনেও পাওয়া যাবে। বক্তৃতার সঙ্গে থাকছে প্রয়োজনীয় স্লাইড, ভিডিও প্রজেকশন, ছবি ও সুরের মূর্ছনা। বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ: ফোন- ০১৯১৪৪৩৪৩৮০, ০১৬১৪৪৩৪৩৮০।

Advertisement
Share.

Leave A Reply