fbpx

বিশ্বকাপে মেসির ৬টি জার্সি নিলামে তোলা হবে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী মাসে নিলামে তোলা হবে কাতার বিশ্বকাপে লিওনেল মেসির পরা ৬টি জার্সি। বিশ্বের অন্যতম বড় চিত্রকলা, অলংকার ও সংগ্রহে রাখার মতো অন্যান্য জিনিসের ব্রোকার হাউস সোথেবি গতকাল এ তথ্য জানিয়েছে। সব মিলিয়ে জার্সিগুলোর দাম আনুমানিক এক কোটি ডলার আশা করছে তারা।

গেলো বছর ডিসেম্বরে কাতারে বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। দুর্দান্ত খেলে আর্জেন্টিনাকে বিশ্ব চ্যাম্পিয়ন বানানোর পাশাপাশি ‘গোল্ডেন বল’ জেতে মেসি। গ্রুপ পর্বে সৌদি আরব, মেক্সিকো এবং দ্বিতীয় রাউন্ডে অস্ট্রেলিয়া এরপর কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস, সেমিফাইনালে ক্রোয়েশিয়া এবং ফাইনালে ফ্রান্সের বিপক্ষে মোট ৬টি জার্সি পরেছিলেন মেসি।

সোথেবি জানিয়েছে, দাম সব মিলিয়ে এক কোটি ডলার পেরিয়ে গেলে খেলাধুলার স্মারক নিলামের তোলার ইতিহাসে সর্বোচ্চ দামে বিক্রির রেকর্ড গড়বে মেসির জার্সিগুলো। কোনো খেলোয়াড়ের জার্সি নিলামে সর্বোচ্চ দামের বিক্রির রেকর্ডটি বাস্কেটবল কিংবদন্তি মাইকেল জর্ডানের। ১৯৯৮ সালে শিকাগো বুলসের হয়ে এনবিএর চূড়ান্ত পর্যায়ে জর্ডান যে জার্সি পরেছিলেন, সেটি গত বছর নিলামে এক কোটি এক লাখ ডলারে বিক্রি হয়েছে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, সাম্প্রতিক সময়ে নিলাম পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলো খেলাধুলার স্মারকের প্রতি ঝুঁকেছে। এটাকে বেশ দ্রুতবর্ধনশীল বাজার হিসেবে বিবেচনা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের ঘরোয়া লিগের দল ইন্টার মায়ামির খেলোয়াড় মেসির এই জার্সিগুলো নিলামে তোলার বন্দোবস্ত করেছে দেশটির টেক স্টার্টআপ প্রতিষ্ঠান এসি মোমেন্টো।

অ্যাথলেটদের খেলাধুলার বিভিন্ন স্মারক ব্যবস্থাপনার কাজ করে প্রতিষ্ঠানটি। নিলাম থেকে পাওয়া অর্থের একটি অংশ দেওয়া হবে ইউনিকাসের একটি প্রজেক্টে। বার্সেলোনার শিশু হাসপাতালের সঙ্গে শিশুদের দুরারোগ্য ব্যাধির চিকিৎসায় যৌথভাবে কাজ করছে এই প্রতিষ্ঠান। আগামী ৩০ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত এই নিলাম চলবে। তখন দর্শকেরা মেসির জার্সি বিনা পয়সায় দেখতেও পারবেন।

Advertisement
Share.

Leave A Reply