fbpx

বয়স ৩০ পেরিয়েছে, বিয়ে হয়নি এখনও?

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বয়স ৩০ পেরিয়েছে। বিয়ের জন্য কান ঝালাপালা করে দিচ্ছে চারপাশের মানুষজন। অথচ বিয়ে তো দূরের কথা, জীবনে প্রেমই এলো না। রাস্তায় কোনো প্রেমিক জুটি দেখলে ভাবছেন, আহা আমার পাশেও যদি থাকতো! আবার পার্কে বসে বাদাম খেতে খেতেও ভাবছেন একই কথা। আপনি সত্যি চাইছেন, দীর্ঘকালীন একটি সম্পর্কে জড়াতে, অথচ প্রেম বারবার চুপিচুপি এসেও ধরা দিচ্ছে না। কিছুতেই মনের মত সঙ্গী মিলছে না। দায় দিচ্ছেন পোড়া কপালের। আসলেই কি তাই?

বয়স ৩০ পেরিয়েছে, বিয়ে হয়নি এখনও?

একবার নিজের কাছেই প্রশ্ন করুন না, আপনার মধ্যেই কোনো জড়তা রয়েছে কি-না। সত্যিই কি আপনি নতুন কোনো সম্পর্কে জাড়ানোর জন্য মানসিকভাবে প্রস্তুত? নাকি কোনো কানাগলিতে এখনও ঘুরপাক খাচ্ছে মন। সম্প্রতি আনন্দবাজার পত্রিকা এই বিষয়টি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সে অনুযায়ি আপনার সঙ্গী খুঁজে না পাওয়ার জন্য রয়েছে কয়েকটি কারন, তবে মিলিয়ে নিন-

প্রত্যাশা বেশি:
আপনি যদি আগে থেকেই সঙ্গীর একটি প্রতিচ্ছবি মনে মনে ঠিক করে নেন, এই ধরুণ তিনি হবেন ক্যাটরিনা কাইফের মত লম্বা, আবার হাসিটা চান সুচিত্রা সেনের মত, সেই সাথে জয়া আহসানের মত চির সবুজ। অন্যদিকে নারীরা ভাবছেন রনবিরের মত লাভার বয়, উত্তমের মত ধীরস্থির অথবা শরিফুল রাজের মত চ্যাংড়াপনা সঙ্গীর কথা। আসলে আপনি যে গুন গুলো একসাথে চাইছেন, সবগুলো একজন মানুষর মধ্যে পাওয়া শুধু কঠিনই না অসম্ভবও। তাই ঠিক একটি দিককে প্রাধান্য দিন। আর একটা কথা, নিজের যোগ্যতাও ঝালিয়ে নিতে ভুলবেন না। আপনার মধ্যেও অনেক ঘাটতি রয়েছে- মনে রাখুন।

বিশ্বাসের অভাব:
এক সময় চুটিয়ে প্রেম করেছেন। নানা কারণে সে সম্পর্ক ভেঙ্গে গেছে। এখন নতুন করে সম্পর্কে জড়াতে ভয় পাচ্ছেন। অনেকের ক্ষেত্রেই এমন হয়। আবার পুরোনো সঙ্গির সাথে তুলনা করার বাতিকও আছে কারও কারও। বস্তবতা হচ্ছে- প্রতিটা মানুষ আলাদা। একই রকম অভিজ্ঞতা আপনার বারবার হবে এমন ধরে নেয়ার কোনো কারণ নেই। অতীতকে আঁকড়ে না ধরে জীবনকে উপোভোগ করুন নতুনভাবে।

সঙ্গীকে নিয়ন্ত্রণ করার মনোভাব:

ভালবেসে সঙ্গীকে একটু পরপরই মুঠোফোনে খোঁজ নিচ্ছেন- বাবু খেয়েছো, কোথায় যাও, কার সাথে, কি করছো….নানা রকম কথা জানতে চাইছেন। সবই ঠিক আছে। তবে খেয়াল রাখবেন… যেন বাড়াবাড়ি না হয়ে যায়। আপনার এই খোঁজ-খবর সঙ্গির যেন মনে না হয়, তাকে নিয়ন্ত্রণ করতে চাইছেন। তাতে ছিটকে যেতে পারেন পছন্দের মানুষটি। তাই একে অন্যকে ভালবাসুন, বিশ্বাস ও শ্রদ্ধা করুন-সম্পর্ক হোক আরও বেশি মাধুর্যময়।

Advertisement
Share.

Leave A Reply