fbpx

ভারতেই রয়েছে বাংলাদেশ নামে এক গ্রাম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কাশ্মীরের সৌন্দর্য বর্ণনা দিতে গিয়ে অনেকেই আবেগে বিহ্বল হন। কাশ্মীর নিয়ে উন্মাদনা তো কম হয় না। এর নৈসর্গিক সৌন্দর্য এতটাই দৃষ্টিনন্দন যে মোগল সম্রাট জাহাঙ্গীর থেকে শুরু করে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরও মজেছিলেন এর অপরূপ রূপে। তার ‘বলাকা’ কাব্যগ্রন্থের কিছু কবিতা লিখেছিলেন কাশ্মীরে বসেই। অনিন্দ্যসুন্দর কাশ্মীরের মাটিতে মৃত্যুবরণ করতে চেয়েছিলেন সম্রাট জাহাঙ্গীর।

ভারতেই রয়েছে বাংলাদেশ নামে এক গ্রাম

কাশ্মীরে আছে ‘বাংলাদেশ’ নামে একটি গ্রাম। শুনে অবাক হলেও এটি সত্য। কাশ্মীরের বান্ডিপুরা জেলার আলুসা তহসীলে রয়েছে বাংলাদেশ নামের এই গ্রামটি।

ভারতেই রয়েছে বাংলাদেশ নামে এক গ্রাম

উলার হ্রদের তীরে অবস্থিত গ্রামটি মনোরম প্রাকৃতিক সৌন্দর্যের স্নেহ ছায়ায় পরিপূর্ণ। চতুর্দিকে পানি দিয়ে বেষ্টিত মনোরম এই গ্রামটির পেছনে সুউচ্চ পর্বতমালা গ্রামটিকে ছবির মতো স্বপ্নিল করে তুলেছে। ভাসমান ছোট এই গ্রামটি কাশ্মীরের সৌন্দর্যকে এবং প্রকৃতির সরলতাকেই ধারণ করে আছে মুগ্ধকর ভাবে। এখানকার মানুষগুলোও প্রকৃতির উপর নির্ভর করে জীবন ধারণ করে থাকে। প্রধানত মাছ শিকার করেই এরা নিজেদের জীবিকা নির্বাহ করে থাকে।শুরুতে গ্রামে ছিল মাত্র পাঁচ থেকে ছয়টি ঘর। কিন্তু এখন তা পঞ্চাশেরও ওপরে। দিন দিন জনসংখ্যাও বেড়েছে। ৫০ জন থেকে বেড়ে দাঁড়িয়েছে সাড়ে তিনশ’জনে।

ভারতেই রয়েছে বাংলাদেশ নামে এক গ্রাম

এখন যেখানে গ্রামটি, সেখান থেকে কিছুটা দূরে জুরিমন নামে একটি গ্রাম ছিল। ১৯৭১ সালে ওই গ্রামে বড় একটা অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে সেখানকার বাসিন্দারা আশ্রয়হীন হয়ে পড়েন। পোড়া জায়গাটা থেকে কিছুটা দূরে সুবিধামতো একটি জায়গা বেছে নিয়ে আবার নতুন করে ঘরবাড়ি বানাতে শুরু করেন গ্রামবাসী। এ সময়ই তৎকালীন পশ্চিম পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধে জয়ী হয়ে স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের জন্ম হয়। এদিকে নতুন আশায় বুক বাধা সেই জুরিমনের বাসিন্দারা তাঁদের নতুন বসতির নাম রাখেন সদ্য স্বাধীন দেশ বাংলাদেশের নামে।

ভারতেই রয়েছে বাংলাদেশ নামে এক গ্রাম

অনেকগুলো বছর সরকারি নথিতে ছিল না গ্রামটির নাম। তবে বান্দিপোরা ডিসি অফিস ২০১০ সালে এর বাংলাদেশ নাম ও আলাদা গ্রাম হিসেবে একে স্বীকৃতি দেয়। সরকার যদি সুযোগ-সুবিধা বাড়ায় এবং গ্রামটির উন্নয়ন ঘটায়, তবে এটি আরও বেশি পর্যটক টানতে পারবে বলে মনে করেন বাইরে থেকে এখানে ঘুরতে আসা পর্যটকেরা। এখানকার সৌন্দর্যও তাঁদের আকৃষ্ট করে।

সারা ভারত থেকেই পর্যটকরা কাশ্মীরের বাংলাদেশ নামক গ্রামের সৌন্দর্যের সাক্ষী হতে আসেন। তাদের কাছে এই সৌন্দর্য বিস্ময়কর।

Advertisement
Share.

Leave A Reply