fbpx

ভোটকেন্দ্রের খসড়া প্রকাশ আজ, বাড়ছে ভোটকেন্দ্র

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আজ বুধবার আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ভোটকেন্দ্রের খসড়া প্রকাশ করা হবে। এদিন সারা দেশের জেলা প্রশাসন কার্যালয়, জেলা নির্বাচন অফিস, উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় এবং উপজেলা ও থানা নির্বাচন অফিসসহ বিভিন্ন দপ্তরে একযোগে ভোটকেন্দ্রের খসড়া প্রকাশ করার কথা রয়েছে।

তবে জানা গেছে, মাঠপর্যায়ে মঙ্গলবার পর্যন্ত অনেক জেলায় ভোটকেন্দ্রের খসড়া চূড়ান্ত করতে পারেননি সংশ্লিষ্টরা। কুমিল্লা, পিরোজপুর ও বরিশালসহ অনেক জেলায় ডিসির সভাপতিত্বে জেলা কমিটির বৈঠকে খসড়া তালিকা চূড়ান্ত করা হবে আজ। এর পরই তা জনসাধারণের জন্য প্রকাশ করা হবে।

এবারের ভোটকেন্দ্রের খসড়ায় সবচেয়ে আলোচিত বিষয়, সব জেলায় ভোটকেন্দ্রের সংখ্যা বেড়েছে। ঢাকার ২০টি আসনে ভোটকেন্দ্রের সংখ্যা দাঁড়াচ্ছে তিন হাজার ৪৩টিতে, যা গত নির্বাচনে ছিল দুই হাজার ৯১৩টি। অনেক জেলায় রাজনৈতিক বিবেচনায় কয়েকটি ভোটকেন্দ্র পরিবর্তন ও নতুন ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রগুলো এসব তথ্য জানিয়েছে।

সারা দেশে চলমান বৃষ্টি, উপকূলীয় এলাকায় বন্যার কারণেও ভোটকেন্দ্রগুলি সরেজমিনে দেখা কষ্টকর হওয়ায় মূলত বিভিন্ন জেলার গতকাল পর্যন্ত খসড়া ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত করা যায়নি। এছাড়া, সম্প্রতি অনেক জেলায় নতুন ডিসি পদায়ন করা হয়েছে। তাদের বিষয়টি বুঝে উঠতে সময় লেগেছে।

ইসি জানায়, আজ প্রকাশিত খসড়ার ওপর কারও দাবি, আপত্তি বা অভিযোগ থাকলে তা আগামী ৩১ আগস্ট পর্যন্ত জানানো যাবে। ওইসব দাবি, আপত্তি ও অভিযোগের ওপর আগামী ১১ সেপ্টম্বরের মধ্যে স্থানীয়ভাবে শুনানি অনুষ্ঠিত হবে। শুনানি শেষে চূড়ান্ত ভোটকেন্দ্রের তালিকা আগামী ১৭ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠাবেন ইসির মাঠ পর্যায়ের কর্মকর্তারা।

ভোটগ্রহণের ২৫ দিন আগে সেগুলো চূড়ান্ত ভোটকেন্দ্র হিসাবে গেজেট প্রকাশ করা হবে।

Advertisement
Share.

Leave A Reply