fbpx

মালয়েশিয়ায় বৈধতা পেতে পারে ২ লাখ বাংলাদেশি শ্রমিক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মালয়েশিয়া অবৈধ অভিবাসী শ্রমিকদের বৈধ করার প্রক্রিয়া শুরু করেছে। গত শুক্রবার থেকে শুরু হওয়া এই প্রক্রিয়া চলবে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত। এ প্রোগ্রামের কেতাবী নাম ‘লেবার রিক্যালিব্রেশন প্রোগ্রাম’। এ প্রক্রিয়ায় বাংলাদেশি শ্রমিকদের বৈধ হওয়ার সুযোগ তৈরি হলো।

দ্য স্টারের প্রতিবেদনে বলা হয়, এই পরিকল্পনার মূল লক্ষ্য দেশটিতে বিভিন্ন খাতে কাজ করা অবৈধ শ্রমিকদের যেন তাদের মালিকেরা বৈধভাবে নিয়োগ করতে পারেন। মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ অবশ্য নির্দিষ্ট করে দেয়, কোন কোন খাতে আর কোন কোন দেশের শ্রমিকেরা এ সুবিধা নিতে পারবেন। বরাবরই এই তালিকায় শীর্ষেই থাকে বাংলাদেশ।

মালয়েশিয়ায় বর্তমানে কতজন বাংলাদেশি অবৈধ শ্রমিক রয়েছে, তার নির্দিষ্ট কোনো হিসাব নেই। তবে দুই থেকে আড়াই লাখের বেশি অনথিভুক্ত বাংলাদেশি আছেন বলে ধারণা করা হয়।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সাইফ উদ্দিন বলেন, দেশে বিদেশি কর্মীর চাহিদা পূরণে এই প্রোগ্রাম খুবই কার্যকর। নিয়োগদাতাদের জন্যও এটা সস্তা। কেননা, তাদের এখন কর্মী নেওয়ার জন্য কোনো এজেন্সিকে বাড়তি খরচ দিতে হচ্ছে না।

চলতি বছরের শুরুতে দেশটির মন্ত্রিপরিষদ বৈঠকে প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম অবৈধ অভিবাসীদের রিক্যালিব্রেশন প্ল্যান ২.০ বাস্তবায়নের সিদ্ধান্ত নেন। সে দিনই স্বরাষ্ট্রমন্ত্রী সাইফ উদ্দিন ইসমাইল চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত অনথিভুক্ত অভিবাসী কর্মীদের বৈধকরণ কর্মসূচির আনুষ্ঠানিক ঘোষণা দেন।

আটটি খাতে নিয়োগের মাধ্যমে অভিবাসী কর্মীদের বৈধতার অনুমতি দেবে মালয়েশিয়া। এগুলো হলো-উৎপাদন, নির্মাণ, খনি ও খনন, নিরাপত্তারক্ষী, সেবা, কৃষি, বাগান ও বিদেশি গৃহকর্মী। এসব খাতে বৈধতার জন্য কর্মীর বয়স ১৮ থেকে ৪৯ বছর হতে হবে।

Advertisement
Share.

Leave A Reply