fbpx

মেডিটেশনে মনের প্রশান্তি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আধুনিক জীবনের সাথে তাল মিলিয়ে চলতে গিয়ে দিন দিন মানুষের ভেতর অস্থিরতা বেড়েই চলছে। অস্থিরতা কাটাতে অনেকেই শরণাপন্ন হন মেডিটেশনের। মেডিটেশন বা ধ্যান আপনাকে মগ্ন করবে, স্থির করবে, শান্তি দেবে। দিনের একটা নির্দিষ্ট সময় রেখে দিন মেডিটেশনের জন্য। এটি আপনার শরীর এবং মনকে শান্ত রাখবে। আপনি পাবেন একটি সুন্দর জীবন।

নিজে নিজে মেডিটেশন 

ধ্যানের জন্য বেছে নিন কোনো নিরিবিলি জায়গা। মেডিটেশন শুয়ে বা বসে দুভাবেই করা যায়। শুয়ে করলে ঘুমিয়ে পড়ার সম্ভাবনা থাকে। ব্যাকগ্রাউন্ড মিউজিক হিসেবে কোনো ধীর লয়ের যন্ত্রসংগীত ব্যবহার করতে পারেন।

গভীরভাবে কিছুক্ষণ শ্বাস নিন। ভাবতে থাকুন শরীরের প্রতিটি অঙ্গ শিথিল হয়ে আসছে। এরপর খুব ধীরে ধীরে শ্বাস নিন কয়েকবার। শ্বাস-প্রশ্বাসের দিকে খেয়াল রাখুন। লক্ষ করুন কীভাবে বাতাস নাকের ভেতর দিয়ে ফুসফুসে ঢুকছে, আবার নাক দিয়ে বেরিয়ে যাচ্ছে। মন বিক্ষিপ্ত হলে আবার শ্বাস-প্রশ্বাসে ফিরিয়ে আনুন।

শ্বাস–প্রশ্বাসের এই ব্যায়াম চালিয়ে যাওয়াটা মেডিটেশনের একটি ধরণ। হাতে সময় থাকলে এর সঙ্গে যোগ করতে পারেন নিচের অংশটি।

কল্পনা করুন, ধীরে ধীরে আপনি আপনার মনের গভীরে ঢুকে পড়েছেন। এবার মন মতো সাজিয়ে নিন সেই স্থান। আপনার প্রিয় সে পরিবেশে প্রকৃতির সঙ্গে একাত্ম হোন। নিজের প্রয়োজন অনুসারে মনকে নির্দেশনা দিন। ইতিবাচক চিন্তা করুন। নিজের মধ্যে যে পরিবর্তন আনতে চান তার ছবি নিখুঁতভাবে কল্পনায় ফুটিয়ে তুলুন। ভাবতে থাকুন আপনার মধ্যে সত্যি সত্যি এই পরিবর্তন এসেছে এবং এই পরিবর্তনের আনন্দ অনুভব করতে থাকুন।

আছে অনেক সহযোগি

গাইডেড মেডিটেশন ট্র্যাকে পুরো প্রক্রিয়া শুনতে শুনতে ধ্যান করতে পারেন। প্রচুর মেডিটেশন-উপযোগী মিউজিক, গাইডেড মেডিটেশন ট্র্যাক মিলবে ইন্টারনেটে। বাজারে পাওয়া যায় মেডিটেশন-বিষয়ক বই। হেডস্পেস, কোয়ান্টাম মেথড, চোপরা সেন্টার্ড লাইফস্টাইল ইত্যাদি ওয়েবসাইটেও ঢুঁ মেরে দেখতে পারেন। নামিয়ে করে নিতে পারেন মাইন্ডবডি কানেক্ট, হেডস্পেস, ওম্ভানা, স্মাইলিং মাইন্ডের মতো মেডিটেশন অ্যাপ। আর একা একা বুঝে উঠতে না পারলে কোর্স তো আছেই।

যে কারও জীবনে মেডিটেশন হতে পারে উপকারী বন্ধু। তবে এর সুফল রাতারাতি ধরা দেবে না, প্রয়োজন নিয়মিত চর্চা। সকালে বা রাতে অল্প কিছুক্ষণের ধ্যান আপনার জীবনে আনতে পারে বড়সড় পরিবর্তন।

সারা দিনে অনেকটা সময়ই তো আমরা হেলাফেলায় নষ্ট করি, তার থেকে কিছুটা মেডিটেশনের জন্য বরাদ্দ করলেই আপনার জীবন পাল্টে যাবে।

Advertisement
Share.

Leave A Reply