fbpx

মোটা ব্যক্তিদের কি হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি বেশি?

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

অনেকে মনে করেন মোটা হলেও শরীর ভালো এবং ফিট থাকে। কিন্তু এ ধারণা যে ঠিক নয় সেটি মনে করিয়ে দিয়েছেন গবেষকরা। ব্রিটেনের এক জরিপের উপর ভিত্তি করে গবেষকরা এ কথা বলছেন।

এ গবেষণায় দেখা গেছে, যারা মোটা তাদের প্রথমদিকে কোন রোগ না থাকলেও পরবর্তী সময়ে তারা নানা ধরনের শারীরিক জটিলতায় আক্রান্ত হয়েছেন। জীবনের প্রথম দিকে তাদের হৃদরোগ, ডায়াবেটিস এবং উচ্চ মাত্রার কোলেস্টরেল না থাকলেও পরবর্তী সময়ে এসব রোগ  দ্বারা আক্রান্ত হয়েছেন।

বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ১৯৯৫ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত এ গবেষণার উপাত্ত সংগ্রহ এবং বিশ্লেষণ করেছেন। এ গবেষণার শুরুতে যে ব্যক্তিদের বয়স এবং উচ্চতার অনুপাতে অতিরিক্তি ওজন ছিল তাদের সম্পর্কে তথ্য নেয়া হয়।

যখন এ তথ্য সংগ্রহ করা হয়েছিল তখন তাদের বয়স ছিল ত্রিশ কিংবা তার চেয়ে কিছুটা বেশি। তাদের কোন হৃদরোগ, উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টরেল এবং ডায়াবেটিস ছিলনা। কিন্তু পরবর্তী সময়ে দেখা গেছে, তারা হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকিতে পড়েছে। কিন্তু যাদের ওজন নিয়ন্ত্রণে ছিল তাদের ঝুঁকি তুলনামূলকভাবে কম ছিল।

ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের মাইক ক্ন্যাপটন বলেন, ‘এ গবেষণায় আমার কাছে যে বিষয়টি গুরুত্বপূর্ণ মনে হয়েছে তা হলো অতিরিক্ত ওজন এবং মোটা ব্যক্তিদের হৃদরোগের ঝুঁকি বেশি।’

ব্রিটিশ হার্ট ফাউন্ডেশন হৃদরোগের ঝুঁকি এড়ানোর জন্য কিছু পরামর্শ দিয়েছে। ধুমপান না করা, সুষম খাবার গ্রহণ, প্রতিদিন ব্যায়াম করা, এবং পরিমিত মাত্রায় অ্যালকোহল পান মানুষকে স্বাস্থ্যবান রাখতে সাহায্য করে।

এর আগে ২০১২ সালে এক গবেষণায় বলা হয়েছিল কোন ব্যক্তির ওজন বেশি এবং মোটা হলেও তিনি শারীরিকভাবে ফিট থাকতে পারেন। এবং সেক্ষেত্রে অন্যদের তুলনায় তার হৃদরোগ এবং ক্যান্সারের ঝুঁকি নেই। কিন্তু এই গবেষণা যেন আগের গবেষণাকে চ্যালেঞ্জ করছে।

Advertisement
Share.

Leave A Reply