fbpx

রাউটারে ত্রুটি থাকায় বন্ধ ছিল ফেসবুক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

হঠাৎ করেই গোটা বিশ্ব যেন ছয় ঘণ্টার জন্য থমকে গিয়েছিল। বর্তমান সময়ে যেসব সোশ্যাল মিডিয়াগুলো ছাড়া আপনার এক মূহুর্তও চলে না, হুট করেই সেগুলো যেন কোথাও উধাও হয়ে গেল।

বলছিলাম ফেসবুক, ইনস্টাগ্রাম, ম্যাসেঞ্জার ও হোয়াটসঅ্যাপের কথা। গতকাল বাংলাদেশ সময় পৌনে দশটার দিকে ফেসবুক মালিকাধীন এই তিন অ্যাপের সার্ভার ডাউন হয়ে যায়। এই সেবা বিঘ্ন হওয়ায় বিপাকে পড়েন সাধারণ মানুষ। বেশিরভাগ মানুষ টুইটারে পোস্ট করে তাদের এই দুর্ভোগের কথা জানান।

খোদ ফেসবুক প্রধান মার্ক জুকারবার্গও এই বিপত্তির জন্য ক্ষমা চান।

ফেসবুকের সেবা বিঘ্নের সম্ভাব্য কারণ চেয়ে তাদের কাছে বাংলাদেশ থেকে মেইল পাঠানো হয়। সেই জবাবে প্রতিষ্ঠানটির মুখপাত্র লেসলি গ্র্যান্ট প্রকৌশল দলের বিবৃতি তুলে ধরেন।

সেখানে বলা হয়েছে, ‘আমাদের প্রকৌশল দল জানতে পেরেছে, ব্যাকবোন রাউটারের কনফিগারেশনে পরিবর্তন আনায় এমন সমস্যা দেখা দেয়। ফেসবুকের ডেটা সার্ভারগুলোর মধ্যে নেটওয়ার্ক ট্র্যাফিক সমন্বয় করে রাউটারটি। এতে সার্ভারের ডেটা আদান–প্রদান ক্ষতিগ্রস্ত হলে সেবাগুলো বন্ধ হয়ে যায়।’

সেখানে আরও বলা হয়, ফেসবুকের সেবাগুলো অনলাইনে ফিরে এসেছে এবং কার্যক্রম স্বাভাবিক করতে পুরোদমে কাজ চলছে। প্রকৌশল দল বলেছে, ‘আমরা পরিষ্কার করতে চাই, এই সেবা বিঘ্নের পেছনের কারণ কনফিগারেশনে ত্রুটিপূর্ণ পরিবর্তন। সার্ভার ডাউনের কারণে ব্যবহারকারীর তথ্য বেহাত হওয়ার কোনো প্রমাণ আমাদের কাছে নেই।’

লেসলি গ্র্যান্ট বলেন, ফেসবুকের সার্ভার কার্যত অচল হয়ে পড়ায় প্রতিষ্ঠানটির অভ্যন্তরীণ যোগাযোগও বিঘ্নিত হয়। পাশাপাশি ফেসবুক অফিসে কর্মীরা প্রতিদিনের কাজে যে প্রোগ্রামগুলো ব্যবহার করেন, সেগুলোতেও ত্রুটি দেখা দেয়। উদ্ভূত সমস্যার দ্রুত সমাধানে পৌঁছাতে ব্যর্থতার সেটিও একটি কারণ।

আরেক বিবৃতিতে ফেসবুকের মুখপাত্র বলেন, ‘প্ল্যাটফর্মের সেবা বিঘ্নের কারণে আমরা দুঃখিত। আমরা জানি, বিশ্বব্যাপী কোটি কোটি ব্যক্তি ও প্রতিষ্ঠান যুক্ত থাকতে আমাদের পণ্য ও সেবায় নির্ভর করে। ধৈর্য ধরার জন্য ধন্যবাদ জানাই, আমরা অনলাইনে ফিরে এসেছি।’

এদিকে মাত্র ছয় ঘণ্টা বন্ধ থাকায় মার্ক জুকারবার্গের বিশাল আর্থিক ক্ষতি মুখে পড়েছে। স্বল্প সময়ের মধ্যেই তিনি ৬০০ কোটি ডলার খুইয়েছেন। বিশ্বের শীর্ষ ধনীদের তালিকাতেও তিনি পিছিয়ে গেছেন।

ইয়াহু ফাইন্যান্সের প্রতিবেদনে বলা হয়েছে, সেপ্টেম্বরের মধ্য সময় থেকে ফেসবুকের শেয়ারদর ১৫ শতাংশ কমে গেছে। এ ঘটনায় এই শেয়ারদর আরও ৪ দশমিক ৯ শতাংশ কমে গেছে। ফলে জুকারবার্গের সম্পদের পরিমাণ কমে ১২ হাজার ১৬০ কোটি ডলারে নেমে এসেছে।

আর এই স্বল্প সময়ের ব্যবধানেই ব্লমবার্গ বিলিয়নিয়ার সূচকে মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটসের পেছনে চলে গেছেন জুকারবার্গ। এই তালিকায় বিল গেটস এক ধাপ এগিয়ে চার নম্বরে আর জুকারবার্গ পাঁচ নম্বরে নেমে এসেছেন। এই সূচক বলছে, মাত্র কয়েক সপ্তাহের ব্যবধানে ফেসবুক প্রধানের সম্পদ ১৪ হাজার কোটি ডলার থেকে এতোটা নেমে এসেছে।

অন্যদিকে মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল বলছে, ফেসবুকের সেবাগুলো ব্যবহারকারীর জন্য ক্ষতিকর জেনেও প্রতিষ্ঠানটি কোনো ব্যবস্থা নেয়নি। তাদের একটি প্রতিবেদনে বলা হয়, ইনস্টাগ্রাম কিশোরীদের মানসিক স্বাস্থ্যে ক্ষতিকর প্রভাব ফেলে। শুধু তাই নয়, তাদের আরেকটি প্রতিবেদনে বলা হয়, গত ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলের ঘটনায় ফেসবুকের পরোক্ষ মদদ ছিল। ফেসবুক এসব তথ্য ভালো করেই জানতো। কিন্ত তাও কোনো পদক্ষেপ নেয় নি।

গতকাল ফেসবুকের সাবেক কর্মী ফ্রান্সেস হাউগেন এই তথ্যগুলো সংবাদমাধ্যমে ফাঁস করেন। এবং প্রথমবারের মতো তিনি সবার সামনে আসেন।

এর জবাবে ফেসবুক বলেছে, ফেসবুকের পণ্যগুলো নিয়ে যেসব সমস্যার কথা বলা হচ্ছে, তা বেশ জটিল। এর পেছনে কেবল প্রযুক্তি একা দায়ী নয়।

ফেসবুকের গ্লোবাল অ্যাফেয়ার্সের ভাইস প্রেসিডেন্ট নিক ক্লেগ সিএনএনকে বলেন, ‘আমার মনে হয় যুক্তরাষ্ট্রে রাজনৈতিক মতভেদের পেছনে নিশ্চয় প্রযুক্তিগত কিংবা কারিগরি ব্যাখ্যা আছে ভেবে লোকে শান্তি পায়।’

Advertisement
Share.

Leave A Reply