fbpx

‘লিস্ট এ ক্রিকেটে কোহলির চেয়ে ভালো খেলেও দলে জায়গা পাইনি’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বর্তমান সময়ে ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় ভিরাট কোহলি। জাতীয় দলে একের পর এক রেকর্ড গড়া এই ব্যাটারের ঘরোয়া ক্রিকেটের পরিসংখ্যানও অনেক খেলোয়াড়ের কাছে স্বপ্নের মতো। তবে যদি শোনেন, লিস্ট ‘এ’ ক্রিকেটে কোহলির মতো দাপট দেখিয়েও একজন ক্রিকেটার জাতীয় দলে সুযোগ পাচ্ছে না! এমনটাই ঘটেছে কোহলির পাশের দেশ পাকিস্তানে। পাকিস্তানের ক্রিকেটার খুররাম মাঞ্জুরের দাবি, লিস্ট ‘এ’ ক্রিকেটে ভারতীয় এই ব্যাটারের চেয়ে ভালো খেলেও পাকিস্তান দলে পর্যাপ্ত সুযোগ পাননি তিনি।

‘লিস্ট এ ক্রিকেটে কোহলির চেয়ে ভালো খেলেও দলে জায়গা পাইনি’

“ভিরাট কোহলির সাথে আমি নিজেকে তুলনা করছি না। তবে ৫০ ওভারের ক্রিকেটে যদি সেরা ১০ খেলোয়াড়ের তালিকা করা হয়, আমি ১ নম্বরে থাকব। আমার পরে থাকবে কোহলি। লিস্ট এ-তে আমার কনভার্সন রেট তার চেয়ে ভালো। প্রতি ৬ ইনিংসে সে একটা সেঞ্চুরি করেছে। আর আমার লেগেছে ৫.৬৮ ইনিংস”-নাদির আলীর ইউটিউব চ্যানেলে খুররাম

পাকিস্তানের ঘরোয়া লিগে দুর্দান্ত পারফর্ম করেও সুযোগ না পাওয়া প্রসঙ্গে তিনি বলেন, “আমার গড় ৫৩, গত ১০ বছরে লিস্ট এ ক্রিকেটে বিশ্বের মধ্যে ৫ নম্বরে আছি। শেষ ৪৮ ইনিংসে ২৪টা সেঞ্চুরিও আছে। ২০১৫ সাল থেকে এখন পর্যন্ত পাকিস্তানের হয়ে যারা ওপেন করেছে, তাদের সবার চেয়ে আমার স্কোর ভালো। এরপরও আমাকে অবহেলা করা হচ্ছে এবং কেউ আমাকে এর কারণও জানায়নি।”

‘লিস্ট এ ক্রিকেটে কোহলির চেয়ে ভালো খেলেও দলে জায়গা পাইনি’

তিন ফরম্যাট মিলিয়ে পাকিস্তানের হয়ে ২৬টি ম্যাচ খেলেছেন খুররাম

২০০৮ সালে অভিষেকের পর পাকিস্তানের হয়ে এই ক্রিকেটার খেলেছেন ১৬টি টেস্ট, ৭টি ওয়ানডে এবং ৩টি টি-টোয়েন্টি ম্যাচ। টেস্টে এক সেঞ্চুরিসহ তিন ফরম্যাটে করেছেন ১০৬৪ রান। খুররাম মাঞ্জুর লিস্ট ‘এ’ ক্রিকেটে ১৬৬টি ম্যাচে ৮৫.০৬ স্ট্রাইক রেটে ২৭ সেঞ্চুরি এবং ৩৯ ফিফটিতে করেছেন ৭৯৯২ রান। অন্তত পক্ষে ১০০ বা তার অধিক ইনিংস খেলেছে এমন ব্যাটারদের তালিকায় ৫৩.৫২ গড় নিয়ে এই ওপেনার আছেন ছয় নম্বরে। এক একটা সেঞ্চুরি করতে খুররামের লেগেছে ৬.১১টি ইনিংস।

অপরদিকে, লিস্ট ‘এ’-তে ২৯৪ ইনিংসে ৫০টি সেঞ্চুরিসহ কোহলির নামের পাশে আছে ১৪২১৫ রান। প্রতি সেঞ্চুরির জন্য এই ডানহাতির লেগেছে ৫.৮৮ ইনিংস।

Advertisement
Share.

Leave A Reply