fbpx

শীতে সর্দি-কাশি থেকে সাবধান, থাকুন বাড়তি সতর্ক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

অন্যান্য ঋতুর চেয়ে শীতকালে ঠান্ডা লাগার প্রবণতা একটু বেশি থাকে। এই সময়ে সবচেয়ে বেশি মানুষ সর্দি- কাশিতে ভুগে থাকেন। তবে গত দুই বছর ধরে এমন একটি পরিস্থিতি দাঁড়িয়েছে যে, সামান্য সর্দি-কাশিতেও সবাই ভয় পেয়ে যায়। আসলে ভয় পাওয়ার কিছু নেই। তবে একটু সচেতন থাকা উচিৎ। শীতকালে সর্দি-কাশি থেকে রক্ষা পেতে সতর্ক হোন আগেভাগেই।

নিয়ম মেনে হাত ধোয়ার অভ্যাস করুন    

শুধু করোনার জন্য নয়, বছরের সব সময় খাওয়ার আগে অবশ্যই হাত ধুয়ে নিন। বিশেষ করে শীতে যেহেতু রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, তাই আরও বেশি করে হাত পরিষ্কার রাখা প্রয়োজন। সর্দি, হাঁচি, কাশি ব্যক্তি থেকে ব্যক্তিতে ছড়িয়ে পড়ে। এমনকি এর জীবাণু ব্যক্তির হাতে বেঁচে থাকতে পারে ২৪ ঘণ্টা পর্যন্ত। হাত মুখ স্পর্শ করার আগে অবশ্যই হ্যান্ডওয়াশ দিয়ে ভালো করে ধুয়ে নিন। কিংবা স্যানিটাইজার ব্যবহার করতে পারেন।

পর্যাপ্ত পানি পান করুন  

পানি পান করার প্রবণতা এমনিতেই শীতকালে কমে যায়। শরীর থেকে দূষিত পদার্থ বের করে দেয় পানি। শরীরের যত্ন নিতে প্রতিদিন অন্তত ৩ লিটার পানি পান করুন।

পুষ্টিকর খাবার খান

এসময় খাদ্য তালিকায় রাখুন পুষ্টিকর ও সুষম খাবার। বিশেষকরে যে খাবারগুলো পর্যাপ্ত পুষ্টি যোগাবে শরীরে। ভিটামিন ডি ও জিঙ্ক সমৃদ্ধ খাবার বেশি করে খান। ভাজাভুজির বদলে প্রতিদিন পাতে রাখুন নানা রঙের শাক-সবজি, ফল।

পর্যাপ্ত পরিমাণে ঘুমান

 শীতকালে রোগের বিরুদ্ধে লড়তে পর্যাপ্ত ঘুম অপরিহার্য। অনিদ্রা প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে তোলে। পর্যাপ্ত ঘুম শরীরে ‘সাইটোকাইন’ নামক এক ধরনের প্রোটিনের সৃষ্টি করে যা রোগের সঙ্গে লড়তে মানুষকে ভিতর থেকে শক্তি জোগায়। প্রতিদিন অন্তত ৭-৮ ঘণ্টা ঘুম প্রয়োজন সুস্থ থাকার জন্য।

শরীরচর্চা করুন নিয়মিত

ওজন নিয়ন্ত্রণে রাখতেই যে শরীরচর্চা গুরুত্বপূর্ণ তা নয় কিন্তু, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতেও শরীরচর্চা অপরিহার্য। নিয়ম করে হাঁটা, যোগাভ্যাস, ধ্যান, দৌঁড়ানোর মতো শরীরচর্চার মাধ্যমে যত্ন নিন স্বাস্থ্যের।

Advertisement
Share.

Leave A Reply