fbpx

সঙ্গীকে সময় দিন, বুঝুন, ছেড়ে যাওয়াই সমাধান নয়

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কথায় বলে পুরনো চাল ভাতে বাড়ে। তেমনি ভালোবাসা যত পুরনো হয় ততই বাড়ে। একথা যে কতটা সত্য, তা আমরা বুঝতে পারি আমাদের দাদা-দাদি, নানা-নানিদের সম্পর্ক থেকে। আগেরদিনে মানুষের এতো সুযোগ ছিল না। তাই শত ঝগড়া, রেষারেষিতেও কেউ কাউকে ছেড়ে যেত না। বছরের পর বছর একে অপরের পাশে থেকে কাটিয়ে দিতেন জীবন।

এখন মানুষের হাতে অনেক বিকল্প এসেছে। সামান্যতম অসুবিধে হলেই একে অপরকে ছেড়ে যেতে দ্বিধা করছেন না। তবে একথা নিশ্চয়ই লক্ষ্য করেছেন, এই সময়ে মানুষের ভেতর অস্থিরতা কাজ করে অনেক বেশি। একটার পর একটা সম্পর্কে জড়ায় ভালো থাকার জন্য। কিন্তু কোথায় যেন শান্তির অভাব!

বর্তমানে সঙ্গীকে ছেড়ে যাওয়ার যে বাহানা তৈরি হয়, তাতে কেউ কিন্তু ভালো থাকছে না। সুখের পেছনে ছুটতে ছুটতে আমরা ক্লান্ত। আসলে যে কোনো মানুষকে চিনতে, ভালোবাসতে খানিকটা সময় তো লাগেই। আর ভালোবাসা, ভরসা, বিশ্বাস কখনই একদিনে তৈরি হয় না। সময় লাগে একে অপরকে বুঝতে। কিন্তু সেই সময়টাই যেন আমরা দিতে চাই না। তাই একসাথে জীবন কাটিয়ে দেওয়ার জন্য কিছু বিষয় মেনে চললে হয়তো আপনার জীবনও হবে শান্তিময়-

 ১। যে কোনো কঠিন সময়ে একে অপরের পাশে থাকা

স্বামী-স্ত্রীর মধ্যে যে কেউ বিপদে পড়লে বা খারাপ সময়ের ভেতর দিয়ে গেলে তার পাশে থাকতে হবে বন্ধুর মত। যে কোনো পরিস্থিতিতে শক্ত করে হাত ধরতে হবে, যেন বিপরীতজন বোঝে সে একা নয়, পাশে কেউ একজন আছে। এতে তার সাহস বাড়বে। সম্পর্কে আস্থা আসবে। তখন চাইলেও কেউ কাউকে ছেড়ে যাওয়ার কথা ভাববেন না।

২। একে অপরের কাছে ভুল স্বীকার করা  

জীবনে প্রতিটি মানুষই ভুল করেন। আর সেই ভুল থেকে সকলেই শিক্ষা নেন। যে শিক্ষা আমাদের জীবনে চলার পথে খুবই জরুরি। তবে হ্যা, সবসময় সব কথা বলতে হবে এমন না। সাংসারিক কোনও ভুল করলে সঙ্গীকে জানান। কথা বলুন। আর কেউ ভুল করে যদি স্যরি বলে, তাকে সুযোগ দিন। তবে সেই সুযোগ বার বার নয়।

৩। সঙ্গীর সাথে সৎ থাকুন

যে কোনও মানুষের মূলধন হল সততা। একজন স্বামী-স্ত্রী যদি দু’জন দু’জনের কাছে সৎ থাকতে পারেন, তাহলে তার চেয়ে দামি আর কিছুই হয় না। কোনও অবস্থাতেই একে অন্যের কাছে মিথ্যে বলবেন না।

৪। জীবন সঙ্গীর সাথে বন্ধুত্বতাপূর্ণ সম্পর্ক রাখুন 

আপনার জীবন সঙ্গীর সাথে সম্পর্কটা এমনভাবে তৈরী করুন, যেন দিন শেষে দু’জন সারাদিন কে কী করলেন, তা নিয়ে একে অপরের সাথে গল্প করতে পারেন, কথা বলতে পারেন। তাতে আপনারা একে অপরের বিষয়ে আরও গভীরভাবে জানতে পারবেন। আর এতে করে দু’জন দু’জনকে বোঝা খুব সহজ হবে, ছোট-খাটো বিষয় নিয়ে ঝগড়া কম হবে।

আপনি যখন আপনার সঙ্গীর সাথে বন্ধুর মতো আচরণ করবেন, তখন দেখবেন জীবন ও সম্পর্ক অনেকটাই সহজ হয়ে গেছে। সবশেষে, দু’জন দু’জনকে বোঝার চেষ্টা করুন, জানার চেষ্টা করুন, আর ভালো থাকুন।

Advertisement
Share.

Leave A Reply