fbpx

সরকারি স্কুলে ভর্তির লটারি ১১ জানুয়ারি  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের সরকারি স্কুলগুলোতে ভর্তির লটারির নতুন তারিখ ঘোষণা করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। নতুন এ ঘোষণা অনুযায়ী, আগামী ১১ জানুয়ারি প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত এই ভর্তির লটারি অনুষ্ঠিত হবে।

একইসঙ্গে বয়সের কারণে যেসব ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করতে পারে নি,নতুন করে তাদের আবেদন করারও সুযোগ দিচ্ছে মাউশি।

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগে বয়সের কারণে আবেদন করতে না পারা শিক্ষার্থীরা এখন আবেদন করতে পারবে। আবেদনের জন্য সফটওয়্যার বৃহস্পতিবার বিকাল ৫টা থেকে খুলে দেওয়া হয়েছে। আগামী ৭ জানুয়ারি বিকাল ৫টা পর্যন্ত আবেদনের জন্য সফটওয়্যার চলমান থাকবে। আর আগামী ১১ জানুয়ারি ভর্তির লটারি অনুষ্ঠিত হবে।

এর আগে গেল ৩০ ডিসেম্বর অনলাইনে লটারির মাধ্যমে এই পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

তবে মাউশি ২৯ ডিসেম্বর রাতে এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তি জারি করে। সেখানে বলা হয়, হার্টকোর্টে রিট পিটিশন চলমান থাকায় ‘ডিজিটাল লটারি কার্যক্রম’ স্থগিত করা হয়েছে।

এতোদিন পর্যন্ত শুধু প্রথম শ্রেণির শিক্ষার্থীদের লটারির মাধ্যমে ভর্তি করতে হতো। কিন্তু করোনার কারণে এবার শিক্ষা মন্ত্রণালয়ের অধীন প্রাথমিক ও মাধ্যমিক স্কুলগুলোতে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে।

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইনে এই আবেদন গ্রহণ শেষ করা হয় রবিবার। সেখানে ৮০ হাজার আসনের বিপরীতে আবেদন পড়ে ৫ লাখ।

অন্যদিকে ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদনের সময় আরেক সপ্তাহ বাড়ানোর নির্দেশ দিয়েছে হাইকোর্ট। বয়সের সময়সীমার জন্য নির্ধারিত সময়ে আবেদন করতে ব্যর্থ হওয়ায় এক শিক্ষার্থীর বাবা রিট করেন। তার এই রিট আবেদনের প্রেক্ষিতে প্রাথমিক শুনানি শেষে মঙ্গলবার হাইকোর্ট এ আদেশ দেন।

নতুন এই আদেশে ষষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের দেয়া ১১ বছর বয়সের শর্ত স্থগিত করা হয়।

Advertisement
Share.

Leave A Reply