fbpx

স্তন ক্যান্সারের ঝুঁকি কমাবেন যেভাবে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

স্তন ক্যান্সারে নারীদের মৃত্যুহার সবচেয়ে বেশি। সাধারণত ৫০ বছরের বেশি বয়সীদের মধ্যে এই ক্যান্সার হওয়ার ঝুঁকি বেশি থাকে। তবে এই ক্যান্সারে আগে নারীদের সচেতনতার কথা বলা হত বেশি, কিন্তু এখন পুরুষদেরও সচেতন করার জোর চেষ্টা চালানো হচ্ছে। কারণ বর্তমানে পুরুষদেরও স্তন ক্যান্সার দেখা দিচ্ছে। যদিও পুরুষদের স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার হার খুবই কম। ঝুঁকি কম-বেশি যাই হোক নারী-পুরুষ সবাইকে সচেতন থাকতে হবে। স্তন ক্যানসার প্রাথমিক অবস্থাতেই ধরা পড়লে রোগ নিরাময়ের সুযোগ থেকে যায়। অনেক ক্ষেত্রেই অনেক পরে গিয়ে ধরা পড়ে। তখন অনেক দেরি হয়ে যায়। বেহিসাবি জীবনযাপন, অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া, প্রাত্যাহিক বিভিন্ন বদ অভ্যাসের কারণ গ্রাস করে এই মারণরোগ।

আজ বিবিএস বাংলার পাঠকদের জন্য থাকছে এমন ৪ কারণ যা মেনে চললে স্তন ক্যান্সার থেকে মিলবে মুক্তি-

ওজন নিয়ন্ত্রণে রাখুন     

শরীরের অতিরিক্ত ওজন স্তন ক্যানসারের অন্যতম কারণ। ওজন বাড়তে পারে বিভিন্ন কারণে। বাইরের তেল-ঝাল-মশলা জাতীয় অস্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস তার মধ্যে অন্যতম। শরীরে ওজন বয়স এবং উচ্চতা অনুযায়ী স্বাভাবিকের চেয়ে বৃদ্ধি পেলে স্তন ক্যানসারের ঝুঁকি তৈরি হয়। ক্যানসারের ঝুঁকি কমাতে ওজন নিয়ন্ত্রণে রাখা তাই জরুরি।

নিয়মিত শরীরচর্চা করুন  

সুস্থ থাকতে নিয়ম করে শরীরচর্চা করার কোনও বিকল্প নেই। শারীরিক ক্রিয়াকলাপ শুধু ক্যানসার নয়, অন্যান্য অনেক রোগেরও আশঙ্কা কমায়। স্তন ক্যানসারের ঝুঁকি কমাতে প্রতি দিন অন্তত প্রায় ঘণ্টাখানেক ব্যায়াম, যোগাসন, প্রাণায়াম করুন।

বদ অভ্যাস ত্যাগ করুন 

ক্যানসার প্রতিরোধে মদ্যপান ও ধূমপানের অভ্যাস ত্যাগ করার বিকল্প কিছু নেই। স্তন ক্যানসার হোক বা ফুসফুস, অতিরিক্ত তামাক, অ্যালকোহলের প্রভাবেই মূলত এই ধরনের মারণব্যাধির শিকার হতে হয়। দীর্ঘ দিনের এই অভ্যাস এখন ত্যাগ করলে ক্ষতি পূরণ করা যাবে, এমন নয়। তবে যতটুকু ক্ষতি হয়েছে, তা আর বৃদ্ধি পাবে না।

Advertisement
Share.

Leave A Reply