fbpx

স্তন ক্যান্সার রোধে ৮ পরামর্শ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বর্তমানে স্তন ক্যান্সার মারাত্মক রূপ ধারণ করেছে। যখন স্তনের কিছু কোষ অস্বাভাবিকভাবে বেড়ে যায়। তখন ওই অনিয়মিত ও অতিরিক্ত কোষগুলো বিভাজনের মাধ্যমে টিউমার বা পিণ্ডে পরিণত হয়। বিবিএস বাংলার পাঠকদের জন্য স্তন ক্যান্সারের ঝুঁকি হ্রাস করার উপায়গুলো আলোচনা করা হল-

১। উদ্ভিত জাতীয় খাবার খান

তাজা ফল এবং সবুজ শাকসবজি খেলে ক্যান্সারের ঝুঁকি হ্রাস পায়। বিশেষ করে উদ্ভিদ জাতীয় খাবার ক্যান্সার প্রতিরোধে কার্যকর ভুমিকা পালন করে। বেগুন, সেলেরি, গোলমরিচ, টমেটো, ব্রকোলি, আপেল এবং নাশপাতি, ইত্যাদি উদ্ভিদ-জাতীয় খাবার খান।

স্তন ক্যান্সার রোধে ৮ পরামর্শ

ব্রেস্ট ক্যান্সার থেকে মুক্ত থাকতে খান উদ্ভিতজাতীয় খাবার খান। ছবি: সংগৃহীত

২। বাচ্চাকে বুকের দুধ খাওয়ান

যদি কোনও মা এক বছরেরও বেশি সময় ধরে শিশুকে বুকের দুধ করান তবে স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনা কম থাকে। ব্রেস্ট মিল্কে রয়েছে আলফা-ল্যাক্টালবুমিন এবং ওলিক অ্যাসিড যা, স্তন টিউমার কোষগুলির অস্বাভাবিক আচরণের ক্ষমতাকে সীমাবদ্ধ করে।

স্তন ক্যান্সার রোধে ৮ পরামর্শ

বাচ্চাকে বুকের দুধ খাওয়ালে স্তন ক্যান্সারের ঝুঁকি কমে। ছবি’: সংগৃহীত

৩। শারীরিকভাবে নিজেকে সক্রিয় রাখুন

স্তন ক্যান্সারের থেরাপিতে ব্যায়াম বা শরীরচর্চা একটি বড় ভূমিকা পালন করে। একটি গবেষণায় দেখা গেছে, শারীরিক কার্যকলাপ স্তন ক্যান্সারের ঝুঁকি ২৫-৩০ শতাংশ কমাতে সাহায্য করতে পারে। তাই, প্রতিদিন অন্তত ৩০-৪৫ মিনিট এক্সারসাইজ করুন।

স্তন ক্যান্সার রোধে ৮ পরামর্শ

স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে নিয়মিত শরীরচর্চা করুন। ছবি: সংগৃহীত

৪। ধূমপান করা থেকে বিরত থাকুন

গবেষণায় দেখা গেছে, যেসব নারীরা অতিরিক্ত ধূমপান করেন তাদের মধ্যে ব্রেস্ট ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি থাকে। আমেরিকান জার্নাল অফ এপিডেমিওলজিতে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, যে মহিলারা ২০ বছরেরও বেশি সময় ধরে ধূমপান করছেন এবং যে মহিলারা প্রথম গর্ভবতী হওয়ার ৫ বছর আগে ধূমপান শুরু করেছেন তাদের স্তন ক্যান্সারের ঝুঁকি ৩৫ শতাংশ বেশি যারা ধূমপান করেন না তাদের থেকে।

স্তন ক্যান্সার রোধে ৮ পরামর্শ

ধুমপান করলে স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ে। ছবি: সংগৃহীত

৫। ওজন নিয়ন্ত্রণ রাখুন

শরীরের স্বাস্থ্যকর ওজন বজায় রাখা অত্যন্ত জরুরি। অতিরিক্ত ওজন হওয়া স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায় এবং বিশেষত যেসব মহিলার মেনোপেজ পরবর্তী সময়ে অতিরিক্ত ওজন হয়। তাই, প্রতিদিন ব্যায়াম করা কার্যকরভাবে ফ্যাট হ্রাস করতে পারে।

স্তন ক্যান্সার রোধে ৮ পরামর্শ

ওজন নিয়ন্ত্রণে রাখুন। ছবি: সংগৃহীত

৬। অ্যালকোহল গ্রহণ থেকে বিরত থাকুন

অতিরিক্ত পরিমাণে অ্যালকোহল পান করা স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে তোলে। ব্রিটিশ মেডিকেল জার্নাল এর এক গবেষণায় দেখা গেছে, যেসব মহিলারা প্রতিদিন ৫ থেকে ১৪.৯ গ্লাস অ্যালকোহল পান করেন তাদের স্তন ক্যান্সারের ঝুঁকি বেশি থাকে।

স্তন ক্যান্সার রোধে ৮ পরামর্শ

নিয়মিত অ্যালকোহল পান করলে স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ে। ছবি: সংগৃহীত

৭। জন্ম নিয়ন্ত্রণের ঔষধ গ্রহণ এড়িয়ে চলুন

যেসব মহিলারা প্রায়ই জন্ম নিয়ন্ত্রণের ঔষধ গ্রহণ করেন তাদের স্তন ক্যান্সারের ঝুঁকি কিছুটা বেড়ে যায়। একটি গবেষণা অনুসারে, যেসব মহিলারা গর্ভনিরোধক ঔষধ ব্যবহার করেননি তাদের তুলনায় গর্ভনিরোধক ঔষধ ব্যবহার করা মহিলাদের স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকি বেশি। এই ঔষধ বন্ধ করার পরেও যে মহিলারা পাঁচ বছরেরও বেশি সময় ধরে এই ঔষধ ব্যবহার করেছেন তাদের স্তন ক্যান্সারের ঝুঁকি বেশি থাকে।

স্তন ক্যান্সার রোধে ৮ পরামর্শ

জন্মবিরতিকরণ ঔষধ সেবন থেকে বিরত থাকুন। ছবি: সংগৃহীত

৮। প্রতি মাসে স্ক্রিনিং করা

স্তন ক্যান্সার স্ক্রিনিংয়ের মাধ্যমে স্তন ক্যান্সারের প্রাথমিক পর্যায় শনাক্ত হতে পারে। স্ক্রিনিং, স্তন ক্যান্সারের প্রাথমিক পর্যায়ে প্রতিরোধে সহায়তা করতে পারে যা এর চিকিৎসা আরও সহজ করে তোলে। আপনি নিজে নিজেই স্ক্রিনিং করতে পারেন। স্তনে চাপ দিয়ে পরীক্ষা করে দেখবেন কোন পিণ্ড বা চাকা হাতে অনুভূত হয় কিনা। বগলেও পরীক্ষা করবেন। এক্ষেত্রে যে পাশে পরীক্ষা করবেন সেই হাত উপরের দিকে তুলে ধরবেন।

স্তন ক্যান্সার রোধে ৮ পরামর্শ

নিজের স্তন নিজেই স্ক্রিনিং করুন। ছবি: সংগৃহীত

উল্লেখিত বিষয়ে সচেতন থাকলেও প্রতিদিন নিজের স্তন নিজেই পরীক্ষা করা গুরুত্বপূর্ণ ত্বকের কোনও পরিবর্তন বা কোনও পিণ্ড হয়েছে কি না লক্ষ্য করতে হবে। আপনি যদি আপনার স্তনে কোনওরকম অস্বাভাবিক পরিবর্তন লক্ষ্য করেন, তাহলে দেরি না করে দ্রুত একজন চিকিৎসকের শরণাপন্ন হন।

Advertisement
Share.

Leave A Reply