fbpx

হেডফোনে কোটি জীবাণুর বাসা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আপনি কি জানেন হেডফোন বা ইয়ারফোন জীবাণুর আঁতুড় ঘর? দীর্ঘ সময় হেডফোন বা ইয়ারফোন ব্যবহার করে থাকেন অনেকেই। কিন্তু অনেকেই জানেন না কোটি কোটি জীবাণু আপনি হেডফোনের ভেতর নিয়ে ঘুরছেন। অন্তত সমীক্ষা তাই-ই বলছে।

আমেরিকার হুইটার হাসপাতালের একদল চিকিৎসক হালে একটি পরীক্ষা করেছিলেন ইয়ারফোন এবং হেডফোন নিয়ে। দেখা গিয়েছে, বাথরুম বা রান্নাঘরের বেসিনের তুলনায় প্রায় ৬ গুণ বেশি জীবাণু থাকে ইয়ারফোন এবং হেডফোনে। আর সবজি কাটার জন্য যে বোর্ড ব্যবহার করা হয়, তার চেয়ে প্রায় ২৭০৮ গুণ বেশি জীবাণু থাকে এগুলিতে।

ফোন কোম্পানি অ্যাপেলের এক সমীক্ষায় তারা দেখিয়েছে, তেল, সাবান, শ্যাম্পু, সুগন্ধী থেকে শুরু করে খাবারের গুঁড়ো পর্যন্ত থাকে এই যন্ত্রে। সময়ের সঙ্গে সঙ্গে তাতে পচন ধরে এবং এগুলি জীবাণুতে পরিণত হয়।

তাই বুঝতেই পারছেন, নিয়মিত ইয়ারফোন এবং হেডফোন পরিষ্কার করা দরকার। না হলে কানে নানা ধরনের সংক্রমণ হওয়ার আশঙ্কা বাড়ে। শুধু তাই নয়, কানে ময়লার পরিমাণও বেড়ে যায় অপরিষ্কার ইয়ারফোন এবং হেডফোন ব্যবহারের কারণে।

কীভাবে ইয়ারফোন এবং হেডফোন পরিষ্কার করা উচিত?

হেডফোন বা ইয়ারফোনে স্পঞ্জের আবরণ থাকলে সেগুলিকে সাধারণ পানি দিয়ে ধুয়ে ভাল করে শুকিয়ে নিলেই হয়। আর বাকিটা শুকনো কাপড় বা হ্যান্ডস্যানিটাইজারে ভেজানো কাপড় দিয়ে পরিষ্কার করে দিলেই হলো। তবে ভেজা অবস্থায় ইয়ারফোন এবং হেডফোন ব্যবহার করা উচিত নয়। পুরো শুকিয়ে গেলে, তবেই ব্যবহার করুন।

Advertisement
Share.

Leave A Reply