fbpx

হোয়াটসঅ্যাপ থেকে ৩৮ লাখ বাংলাদেশির তথ্য চুরি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিশ্বজুড়ে ৪৮ কোটি ৭০ লাখ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর মোবাইল নম্বর চুরি করে একটি হ্যাকার গ্রুপের কাছে বিক্রির অভিযোগ উঠেছে। এর মধ্যে বাংলাদেশের ৩৮ লাখ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর নম্বর রয়েছে।  গবেষণাভিত্তিক অনলাইন প্রকাশনা সাইবার নিউজের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এসব তথ্য-উপাত্ত ২০২২ সালের হতে পারে বলে ধারণা করা হচ্ছে। আর যে তথ্যভান্ডার (ডেটাবেজ) থেকে এগুলো চুরি হয়েছে, সেখানে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, ইতালি, মিসরসহ ৮৪টি দেশের হোয়াইটসঅ্যাপ ব্যবহারকারীদের তথ্য-উপাত্ত রয়েছে। চুরির ঘটনার সঙ্গে জড়িত হ্যাকার দল বলছে, এসব হোয়াটসঅ্যাপ নম্বর ‘সক্রিয়’ ব্যবহারকারীদের।

প্রতিবেদন অনুযায়ী, হোয়াটসঅ্যাপের যে ডেটাবেজের তথ্য-উপাত্ত চুরি হয়েছে, সেখানে যুক্তরাষ্ট্রের ৩ কোটি ২০ লাখ এবং যুক্তরাজ্যের ১ কোটি ১৫ লাখ ব্যবহারকারীর নম্বর আছে। তবে তথ্য চুরির এ ঘটনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন মিসরের ব্যবহারকারীরা। দেশটির ৪ কোটি ৫০ লাখ ব্যবহারকারী ঝুঁকিতে আছেন।

হ্যাকারদের দাবি, ইতালির ৩ কোটি ৫০ লাখ, রাশিয়ার ১ কোটি ও ভারতের ৬০ লাখ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর নম্বর চুরি করেছেন তারা। বর্তমানে বিশ্বজুড়ে প্রতি মাসে সক্রিয় হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী ২০০ কোটির বেশি। ধারণা করা হচ্ছে, হোয়াটসঅ্যাপের ইতিহাসে এটিই সবচেয়ে বড় তথ্য চুরির ঘটনা।

Advertisement
Share.

Leave A Reply