fbpx

১২০ টাকা মজুরিতেই কাজে ফিরছেন চা শ্রমিকেরা, অপেক্ষা প্রধানমন্ত্রীর জন্য

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চলমান ধর্মঘট প্রত্যাহার করে ১২০ টাকা মজুরিতেই কাজে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন চা শ্রমিকেরা। সোমবার থেকেই তারা কাজে যোগ দেবেন বলে জানিয়েছেন চা শ্রমিক ইউনিয়নের অর্থ সম্পাদক পরেশ কালিন্দি।

রবিবার রাতে মৌলভীবাজার জেলা প্রশাসকের (ডিসি) সঙ্গে শ্রমিক নেতাদের বৈঠকে এমন সিদ্ধান্ত হয় জানিয়ে তিনি বলেন, ‘আপাতত আমরা পূর্বের মজুরিতেই কাজে যোগ দেব, তবে দ্রুততম সময়ে প্রধানমন্ত্রী আমাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে আলাপ করে নতুন মজুরি নির্ধারণ করবেন। আর ধর্মঘট চলাকালীন ১০ দিনের মজুরিসহ সকল সুবিধাদি মালিকপক্ষ প্রদান করবে।’

মৌলভীবাজার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে চা শ্রমিক নেতাদের নিয়ে এই জরুরি বৈঠক হয়। যদিও বৈঠকে মালিক পক্ষের কোন প্রতিনিধি উপস্থিত ছিলেন না।

বৈঠকে জেলা প্রশাসক মীর নাহিদ আহসানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন পুলিশ সুপার, মোহাম্মদ জাকারিয়া, বিভাগীয় শ্রম দপ্তরের উপপরিচালক মোহাম্মদ নাহিদুল ইসলাম। চা শ্রমিক ইউনিয়ন সাধারণ সম্পাদক নৃপেন পাল, সহ সভাপতি পঙ্কজ কন্দ, অর্থ সম্পাদক পরেশ কালিন্দী, বালিশিরা ভ্যালি সভাপতি বিজয় হাজরাসহ চা-শ্রমিক ইউনিয়নের অন্যান্য নেতৃবৃন্দ। এছাড়া বিভিন্ন গোয়েন্দা সংস্থার শীর্ষ কর্মকর্তা এবং জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল বলেন, ‘প্রধানমন্ত্রীর প্রতি সম্মান দেখিয়ে সোমবার থেকে বাগানের কাজ চলবে।’

জেলা প্রশাসক মীর নাহিদ আহসান জানান, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দের সঙ্গে একটি সফল বৈঠক হয়েছে। নেতৃবৃন্দ প্রধানমন্ত্রীর প্রতি সম্মান জানিয়ে সোমবার থেকে কাজে যোগদান করবেন ১২০ টাকা মজুরিতেই।

মীর নাহিদ জানান, তারা মজুরি বৃদ্ধির বিষয় ও অন্যান্য দাবি দাওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে নির্ধারণ করতে চান। আমরা তাদের প্রতিটি বিষয় এবং দাবি প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠিয়েছি। প্রধানমন্ত্রীর সম্মতির ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

ন্যূনতম মজুরি ৩০০ টাকা করার দাবিতে আটদিন ধরে টানা বিক্ষোভ করে আসছিলেন চা শ্রমিকরা। তাদের দাবি, বর্তমান দ্রব্যমূল্যের বাজারে এ মজুরি দিয়ে সংসার চালানো অসম্ভব। এরপর তাদের ১৪৫ টাকা মজুরি নির্ধারণ করা হয়। কিন্ত এই মজুরি প্রত্যাখ্যান করে গতকাল ঢাকা- সিলেট মহাসড়ক অবরোধ করে চা শ্রমিকেরা।

Advertisement
Share.

Leave A Reply