fbpx

১৫ এপ্রিল থেকে বুয়েটে ভর্তি আবেদন শুরু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী ১৫ এপ্রিল থেকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্নাতক ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে। সেদিন সকাল ১০টা থেকে অনলাইনে শিক্ষার্থীরা ভর্তির আবেদন করতে পারবেন। যা চলবে ২৪ এপ্রিল বিকেল ৩টা পর্যন্ত।

শনিবার (১০ এপ্রিল) এই বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বুয়েট কর্তৃপক্ষ।

যেখানে বলা হয়েছে, এবার কোভিড-১৯ মহামারির কারণে স্বাস্থ্যবিধি মেনে প্রাক-নির্বাচনী ও মূল ভর্তি পরীক্ষার মাধ্যমে দুই ধাপে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। চারটি ধাপে  অনুষ্ঠিত হবে প্রাক নির্বাচনী পরীক্ষা। এতে নির্বাচিত প্রার্থীদের নিয়ে চূড়ান্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এই পরীক্ষায় অংশ নিতে প্রার্থীকে দেশের যেকোনো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে এসএসসিতে বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ ৪.০০ এবং এইচএসসিতে জিপিএ ৫.০০ পেতে হবে। মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় গণিত, পদার্থ ও রসায়ন এর ৩০০ নম্বরের মধ্যে ২৭০ নম্বর পেতে হবে। ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের ক্ষেত্রেও সমমানের গ্রেড/নম্বর পেয়ে উত্তীর্ণ হতে হবে।

এর মাঝে ১ম থেকে ২৪ হাজার তম পর্যন্ত সকল শিক্ষার্থীকে প্রাক নির্বাচনী পরীক্ষায় অংশ নিতে পারবে। এর মাঝে শিক্ষার্থীর মাধ্যমিক পরীক্ষার গণিত, পদার্থ ও রসায়ন পরীক্ষার মোট প্রাপ্ত নম্বর, গণিতে প্রাপ্ত নম্বর এবং পদার্থবিজ্ঞানে প্রাপ্ত নম্বরকে অগ্রাধিকারের ক্রম হিসেবে বিবেচনা করা হবে।

Advertisement
Share.

Leave A Reply