fbpx

৫ সেকেন্ড আগে ভারতের মহাকাশযানের পরীক্ষামূলক উৎক্ষেপণ স্থগিত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মহাকাশ গবেষণায় বেশ ভালোই কাজ করছে ভারত। একের পর এক উদ্যোগ নিচ্ছে। কিছুদিন আগেই ভারতের চন্দ্রযান-৩ মিশন সফলভাবে চাঁদে রোভার নামিয়েছে। তার কয়েক দিন পরেই সূর্যকে পর্যবেক্ষণ করতে আরেকটি মহাকাশযান পাঠিয়েছে দেশটি।

এবার মোদির দেশ ভারত চাঁদে মানুষ পাঠানোর উপযোগী করে তৈরি মহাকাশযান ‘গগনযান’ প্রস্তুত করছে। আজ শনিবার গগনযানের পরীক্ষামূলক উৎক্ষেপণের কথা ছিল। কিন্তু অনিবার্য কারণে নির্ধারিত সময়ের মাত্র সেকেন্ড আগে বাতিল হয়ে যায় সেই পরীক্ষামূলক উৎক্ষেপণ।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, সবকিছু ঠিকঠাকই চলছিল। রকেট নিয়ে যুক্ত করা হয়েছিল ডকে। শুরু হয়েছিল কাউন্টডাউনও। কিন্তু যাত্রা শুরুর মাত্র ৫ সেকেন্ড আগে পরীক্ষামূলক উৎক্ষেপণ বাতিল করে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। তবে পরবর্তী পরীক্ষামূলক উৎক্ষেপণ কবে হবে সে বিষয়ে কিছু জানায়নি ইসরো।

স্থানীয় সময় আজ শনিবার সকাল ৮টা ৪৫ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে ভারতের মনুষ্যবাহী মহাকাশযান ‘গগনযান’ এর টিভি-ডি ১ রকেটের পরীক্ষামূলক উৎক্ষেপণ ছিল। সেই ঘটনার সাক্ষী হতে ভোর থেকে ভিড় জমিয়েছিলেন সাধারণ মানুষ এবং ছাত্রছাত্রীরা। কিন্তু উৎক্ষেপণের ঠিক ৫ সেকেন্ড আগে স্থগিত হয়ে যায় উৎক্ষেপণ।

ইসরোর প্রধান এস সোমনাথ জানান, এয়ারলিফটের সময় কোনো সমস্যা হয়নি। মাটি ছাড়ার কমান্ডও ঠিকঠাকই গ্রহণ করেছিল রকেট। কিন্তু ইঞ্জিনের জ্বালানি দহনক্রিয়া শুরু করতে গিয়ে আমরা বাধা পাই। শিগগিরই গগনযানের রকেটের পরীক্ষামূলক উৎক্ষেপণের তারিখ জানানো হবে বলেও জানান তিনি।

Advertisement
Share.

Leave A Reply