fbpx

আইপিএলের ‘একচেটিয়া’ আধিপত্যে চিন্তিত গিলক্রিস্ট

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিশ্ব ক্রিকেটে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আধিপত্য দিনকে দিন বেড়েই চলেছে। আইসিসির ‘ফিউচার ট্যুর প্ল্যান’-এ (এফটিপি) আইপিএলের জন্য আলাদা সময় বরাদ্দ রাখা, পাশাপাশি বিপুল অর্থের সম্ভার- ক্রিকেটারদের জন্য একটি ‘লোভনীয় লিগ’ হয়ে উঠেছে, যা উপেক্ষা করা কঠিন। তবে, আন্তর্জাতিক ক্রিকেটে আইপিএলের আধিপত্য চিন্তার বড় কারণ হিসেবে দেখছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি তারকা অ্যাডাম গিলক্রিস্ট।

ইতোমধ্যেই অস্ট্রেলিয়ান ব্যাটার ডেভিড ওয়ার্নার আসন্ন বিগ ব্যাশ লিগ (বিবিএল) বাদ দিয়ে আরও ‘লাভজনক’ সংযুক্ত আরব আমিরাত টি-টোয়েন্টি লিগে খেলার আগ্রহ প্রকাশ করেছেন। যেখানে আইপিএলের তিনটি ফ্র্যাঞ্চাইজি – মুম্বাই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স এবং দিল্লি ক্যাপিটালসের মালিক সংযুক্ত আরব আমিরাত টি-টোয়েন্টি লিগের দলগুলিতে বিনিয়োগ করেছে। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগেও (সিপিএল) দেখা গেছে একই চিত্র, সাউথ আফ্রিকা টি-টোয়েন্টি লিগেও তাই।

আর তাতেই, গিলক্রিস্ট বিশ্ব ক্রিকেটে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলির ক্রমবর্ধমান আধিপত্য নিয়ে প্রশ্ন তুলেছেন এবং তাদের একচেটিয়া ব্যবসাকে ‘বিপজ্জনক’ অভিহিত করেছেন।

“অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড ওয়ার্নারকে বিবিএলে খেলতে বাধ্য করতে পারে না, আমি এটা বুঝি। তবে তাকে কিংবা রাডারে অন্য কোনো খেলোয়াড়কে ভিন্ন লিগের জন্য ছেড়ে দিতে হচ্ছে- এটা অবশ্যই আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলোর আধিপত্যের কারণে। এই আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলো যে আধিপত্য তৈরি করতে শুরু করেছে, এটা কিছুটা বিপজ্জনক হয়ে উঠেছে”- সেনের হোয়াটলি রেডিও শোতে বলেছিলেন গিলক্রিস্ট

ওয়ার্নারের প্রসঙ্গ টেনে তিনবারের বিশ্বকাপজয়ী এই অস্ট্রেলিয়ান নিজ দেশের ক্রিকেট বোর্ডকে বিষয়টি বিবেচনা করার পরামর্শ দিয়ে বলেন, “যদি সে (ওয়ার্নার) বিপর্যয়ের মধ্যে চলে যায় এবং বলে, ‘দুঃখিত অস্ট্রেলিয়ান ক্রিকেট, বিভিন্ন টুর্নামেন্টে আমি আমার ভারতীয় ফ্র্যাঞ্চাইজি দলের জন্য ভাড়ার বন্দুক হয়ে যাচ্ছি’ তাহলে আপনি তাকে এ নিয়ে প্রশ্ন করতে পারবেন না, এটা তার বিশেষ অধিকার। কারণ সে ফ্র্যাঞ্চাইজি লিগে যথাযথ বাজার মূল্য পেতে যা যা প্রয়োজন তাই করেছে। নতুন তরুণ খেলোয়াড় যারা আসছে, তারাও যদি এ নিয়ে গোলমাল করতে শুরু করে তাহলে এটা সত্যিই চ্যালেঞ্জিং হয়ে যাবে।”

Advertisement
Share.

Leave A Reply