fbpx

আজ থেকে আর্জেন্টিনায় শুরু হচ্ছে ফিফা অনূর্ধ্ব–২০ বিশ্বকাপ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গত ডিসেম্বরে কাতার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনা। এবার তাদের দেশেই আজ থেকে শুরু হচ্ছে ‘ফিফা অনূর্ধ্ব–২০ বিশ্বকাপ।’ যুবাদের বিশ্বকাপের এই মঞ্চ থেকে উঠে আসবে আগামীর সব বড় তারকা।

১৯৭৭ সালে চালু হওয়া ‘ফিফা অনূর্ধ্ব–২০ বিশ্বকাপ’ এটা ২৩তম আসর। চলবে ২০ মে থেকে ১১ জুন পর্যন্ত।

শনিবার (২০ মে) সান্তিয়াগো দেল এস্তেরোতে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে নিউজিল্যান্ড ও গুয়েতেমালা। বাংলাদেশ সময় রাত ১২ টায় শুরু হবে ম্যাচটি।

এই আসরে প্রতি গ্রুপে ৪ টি দল নিয়ে ৬ গ্রুপে মোট ২৪ টি দল অংশ নিচ্ছে। স্বাগতিক আর্জেন্টিনা ছাড়া বাকি সকল দল নিজ উপমহাদেশের বাছাইপর্ব টপকে এসেছে।

এই আসরটি হওয়ার কথা ছিল ইন্দোনেশিয়ায়। ২০২১ সালে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনা মহামারির কারণে দুই বছর পিছিয়ে দেওয়া হয়। এ বছর টুর্নামেন্ট আয়োজনের সব প্রস্তুতিও শেষ করেছিল  ইন্দোনেশিয়া।

কিন্তু ইসরাইলের অংশগ্রহণ নিয়ে ইন্দোনেশিয়ার ভেতরে প্রতিবাদ উঠলে ফিফা দেশটির আয়োজক স্বত্ব বাতিল করে। লাতিন আমেরিকা থেকে বাছাইপর্ব উতরাতে না পারা আর্জেন্টিনা সুযোগটি কাজে লাগিয়ে আয়োজনের প্রস্তাব দেয়।

গত মাসে আর্জেন্টিনাকে আয়োজকের মর্যাদা দেয় ফিফা। স্বাগতিক আর্জেন্টিনা আছে ‘এ’ গ্রুপে। এখানে তাদের তিন প্রতিপক্ষ হচ্ছে উজবেকিস্তান, গুয়েতেমালা ও নিউজিল্যান্ড। ব্রাজিল পড়েছে  ডি’ গ্রুপে। তাদের প্রতিপক্ষ ইতালি, নাইজেরিয়া ও ডমিনিকান রিপাবলিক।

এই বিশ্বকাপে সর্বোচ্চ ৬ বার চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। আগামী ১১ জুন রাত ৩টায়, লা প্লাতার ডিয়েগো ম্যারাডোনা স্টেডিয়ামে শিরোপানির্ধারণী ফাইনাল অনুষ্ঠিত হবে।

Advertisement
Share.

Leave A Reply