fbpx

ওয়াটসনের চোখে টেস্টের সেরা ‘পাঁচ’, শীর্ষে কোহলি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আধুনিক দিনের ক্রিকেটে টেস্টে ভিরাট কোহলি, স্টিভ স্মিথ, জো রুট এবং কেন উইলিয়ামসনকে ‘ফ্যাব ফোর’ হিসেবে গণ্য করা হয়। তবে সম্প্রতি, পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের ধারাবাহিক পারফর্ম্যান্সের কারণে অনেকেই এই চার ক্রিকেটারের সাথে বাবরকে যোগ করে ‘ফ্যাব ফাইভ’ হিসেবে গণনা করেন।

সম্প্রতি ‘আইসিসি রিভিউ’-কে দেয়া এক সাক্ষাৎকারে অস্ট্রেলিয়ার সাবেক অলরাউন্ডার শেন ওয়াটসন টেস্টে নিজের নিজের পছন্দের পাঁচ ক্রিকেটারকে বেছে নিয়েছেন। তার পছন্দের তালিকাতেও এই পাঁচ ক্রিকেটারেরই নাম। তবে আনঅফিশিয়াল এই র‍্যাকিংয়ে সবাইকে অবাক করে দিয়ে অফ-ফর্মে থাকা কোহলিকে সেরা টেস্ট ব্যাটার হিসেবে বেছে নিয়েছেন ওয়াটসন। যদিও, বর্তমানে আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়ে ১২তম স্থানে রয়েছেন কোহলি।

“আমি সর্বদা ভিরাট কোহলিকে ওপরে রাখব কারণ সে সব ফরম্যাটে নিজের দাপট বজায় রাখে। ভারতের হয়ে খেলার জন্য সবসময় হাই ইনটেন্সিটি নিয়ে মাঠে নামে। তাই টেস্ট ক্রিকেটে, হ্যাঁ, ভিরাট কোহলি”- বলছিলেন ওয়াটসন।  

ওয়াটসনের চোখে টেস্টের সেরা ‘পাঁচ’, শীর্ষে কোহলি
অফ-ফর্মে কোহলি, তবুও ওয়াটসনের চোখে টেস্টের সেরা তিনিই

তালিকার দ্বিতীয়তে এই অজি রেখেছেন বাবর আজমের নাম। যদিও আইসিসি র‌্যাঙ্কিংয়ে বাবর ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে এক নম্বর ব্যাটার হলেও টেস্টে আছেন তিন নম্বরে। তিন ফরম্যাটেই তিনিই একমাত্র ব্যাটসম্যান যিনি সেরা তিনে আছেন। যদিও ওয়াটসনের মতে, স্টিভ স্মিথের তালিকায় দ্বিতীয় হওয়া উচিত ছিল। তবে বর্তমানের পারফর্ম্যান্স এবং বাবরের দ্রুত উত্থান তাকে তার মতামত পরিবর্তন করতে বাধ্য করেছে।

এ প্রসঙ্গে তিনি বলেন, “একটা জিনিস হল যে স্টিভ স্মিথ ধীরে ধীরে নিজের খেলাটা শুরু করে। দেখে মনে হয় যে, সে বোলারদের উপর একই রকম চাপ দিচ্ছে না যেটা তার ক্যারিয়ারের সেরা সময়ে তাকে করতে দেখা যেত। তাই আমার জন্য, স্টিভ তালিকায় একটু নিচে নেমে গেছে। বাবর আজম এখন অবিশ্বাস্যভাবে ভালো খেলছে এবং আমরা দেখতে পাচ্ছি যে সে টেস্ট ক্রিকেটেও তার খেলাকে কতটা মানিয়ে নিচ্ছে। তাই বাবর আজম সম্ভবত এই মুহূর্তে ২ নম্বরে আছে।” 

ওয়াটসনের চোখে টেস্টের সেরা ‘পাঁচ’, শীর্ষে কোহলি
বাবরের পারফর্ম্যান্সের কারণেই তাকে র‍্যাকিংয়ের দুইয়ে রেখেছেন ওয়াটসন

শীর্ষ তিন টেস্ট ব্যাটারের নাম ঘোষণা করার পর, নিউজিল্যান্ডের অধিনায়ক উইলিয়ামসন এবং ইংল্যান্ডের সাবেক অধিনায়ক রুটকে তালিকার চার এবং পাঁচ নম্বরে রেখেছেন ওয়াটসন। উল্লেখযোগ্যভাবে, রুট সাম্প্রতিক অতীতে ব্যাট হাতে একটি অসাধারণ সময় কাটিয়েছেন, ৬৫ ইনিংসে ১২ সেঞ্চুরিসহ ৩৪১৬ রান সংগ্রহ করেছেন। এমনকি টেস্ট র‍্যাঙ্কিংয়ের এক নম্বরে রয়েছেন এই ইংলিশ ক্রিকেটার। তারপরও রুটকে উইলিয়ামসনের নিচেই রেখেছেন ওয়াটসন।

“কেন উইলিয়ামসনের কনুইতে কিছু সমস্যা ছিল। সে জানে কিভাবে ব্যাট করতে হয় এবং বোলারদের উপর চাপ দিতে হয়। জো রুটেরও ভালো সময় যাচ্ছে। এটা আশ্চর্যজনক যে এই বিশ্বমানের ব্যাটাররা সেঞ্চুরি করার পরও নিজেদের স্ট্যান্ডার্ড বজায় রাখতে পারে না, দলের উপকারে আসে না। বরং মাঝেমধ্যে ৭০ বা ৮০ রানের ইনিংসগুলো বেশি কার্যকরী হয়। যা খেলায় একটা বড় প্রভাব ফেলে”-তিনি আরও বলেন। 

Advertisement
Share.

Leave A Reply