fbpx

দইয়ের সাথে কী খাবেন, কী খাবেন না

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জ্যৈষ্ঠের গরমে অতিষ্ট জনজীবন। এই গরমে পেটের সমস্যায়ও ভুগতে থাকেন অনেকে। কেওবা খাবারের শেষ পাতে একটু দই খেতে পছন্দ করেন। দই হজমে সাহায্য করে। আবার এই গরমে পানির চাহিদাও পুরণ করে দই। ক্যালসিয়াম, ভিটামিন বি -২, ভিটামিন বি -১২, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম সমৃদ্ধ। গরমকালে দই খেলে শুধু শরীর ঠান্ডাই থাকে না, পাশাপাশি তাড়াতাড়ি খাবারও হজম হয়। রোজ এক বাটি দই খেলে শরীর ডিটক্স হয়। কিন্তু এমন ৫টি খাবার রয়েছে, যা দইয়ের সাথে খেলে হিতে বিপরীত হতে পারে।

দই এবং পেঁয়াজ

অনেকে দই এর রাইতা খেতে পছন্দ করে। কিন্তু গরমে দই শরীরকে ঠান্ডা রাখে র পেঁয়াজ শরীর গরম করে। এতে করে দুইটা খাবার একসাথে খেলে হতে পারে অ্যাসিডিটি। দুধ ও পেঁয়াজ এক সঙ্গে খেলে অ্যাসিডিটি, গ্যাস হয়, এমনকী বমি পর্যন্ত হতে পারে। পাশাপাশি হজমেও সমস্যা দেখা দেয়। দই ঠান্ডা আর পেঁয়াজ শরীরে তাপ উত্পাদন করে। তাই এই দুই খাবার একসঙ্গে না খাওয়াই ভালো।

আম ও দই

আম এবং দই এক সঙ্গে খেলে শরীরে টক্সিন সৃষ্টি হয়। কাটা আমের সঙ্গে এক বাটি দই খেতে যদিও ভালো লাগে। তবে আম এবং দই খাওয়া আমাদের শরীরের পক্ষে ভালো নয়। একটি ঠান্ডা এবং অপরটি গরম। দই এবং আম একসঙ্গে খেলে শরীরে টক্সিন তৈরি হয়।

মাছ ও দই

মাছ এবং দই দুটোই প্রোটিন সমৃদ্ধ খাবার। তাই একসঙ্গে না খাওয়ার পরামর্শ দেওয়া হয়। যদিও অনেকে একসঙ্গে দই এবং মাছ খান, তবে এটি ঠিক নয়। আপনি যদি মাছের সঙ্গে দই খান তবে আপনার অনেক রোগ হতে পারে। এটি শরীরে খারাপ প্রভাব ফেলতে পারে। বদহজম হয়ে পেট সংক্রান্ত অন্যান্য সমস্যা সৃষ্টি করতে  পারে।

ভাজাভুজি
অনেকেই দই আর পরোটা খেয়ে থাকেন একসাথে। তবে পরোটা আর দই একসাথে খাওয়া উচিত নয়। এর ফলে হজমে সমস্যা দেখা দিতে পারে। দইয়ের সঙ্গে তেল-ভাজা খাবারের সংমিশ্রণ হজমশক্তি কমিয়ে দিয়ে আপনাকে অলস করে তুলবে।

Advertisement
Share.

Leave A Reply