fbpx

জন্মদিনে শচীনকে ছুঁয়ে কোহলির রেকর্ড

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এমন জন্মদিন হয়তো অনেকবার চেয়েছেন বা ভবিষ্যতেও চাইবেন ক্রিকেটের মহাতারকা বিরাট কোহলি। কিন্তু এবারের জন্মদিনটা জীবনে ও ক্যারিয়ারে স্থান নিয়ে থাকবে বিশেষভাবে। এক কথায় শুভ জন্মদিন যাকে বলে।

বিশকাপের আজকের (রবিবার) ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ক্যারিয়ারের ৪৯তম সেঞ্চুরি এলো কোহলির ব্যাট থেকে। আর এর মাধ্যমে ছুঁয়ে ফেললেন ওয়ানডেতে সর্বোচ্চ সেঞ্চুরি করা শচীন টেন্ডুলকারকে। ৪৯টি শতক করতে টেন্ডুলকারকে খেলতে হয়েছিল ৪৫১ ইনিংস, কোহলি সেটি ছুঁয়ে ফেলেছেন ২৭৭ ইনিংসেই।

অপেক্ষাটা শুরু হয় বাংলাদেশ ম্যাচের পর থেকে। অপরাজিত ১০৩ রানের ইনিংস খেলার পরের তিন ইনিংসে দুইবার গিয়েছিলেন কাছাকাছি। কিন্তু সেঞ্চুরির দেখা আর পাননি। একবার ৯৫ ও আরেকবার ৮৮ রান করে ফিরতে হয়। আজ জন্মদিন পেলেন সেই কাঙ্ক্ষিত সেঞ্চুরি।

কলকাতার ইডেন গার্ডেনসে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ভারত। কোহলির রেকর্ড সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকাকে ৩২৭ রানের লক্ষ্য ছুড়ে দেয় স্বাগতিকরা। বিশ্বকাপে দুই দলের সেমিফাইনাল নিশ্চিত হয়েছে আগেই। তবে আজকের লড়াইটি শীর্ষে থাকার।

কোহলির ৩৫ বছর পূর্ণের দিনকে সামনে রেখে ইডেন সেজেছে বিশেষ। রোহিত শর্মা শুভমান গিলকে নিয়ে উদ্বোধনী জুটিতে যোগ করেন ৬২ রান। কাগিসো রাবাদার শিকার হয়ে ভারতীয় অধিনায়ক। এরপরই আগমন কোহলির। যার জন্য মঞ্চ সাজিয়ে রেখেছিল ইডেন।

দ্বিতীয় উইকেটে গিলের বেশিক্ষণ না পেলেও তৃতীয় উইকেটে শ্রেয়াস আইয়ারকে নিয়ে দারুণ এগোতে থাকেন। দুজনে মিলে গড়েন ১৩৪ রানের জুটি। সেঞ্চুরির পথে ছুটছিলেন আইয়ারও। কিন্তু ৮৭ বলে ৭ চার ও ২ ছক্কায় ৭৭ রানের দারুণ ইনিংসের ইতি টানেন তিনি।

একদিক থেকে আসা যাওয়া চলতে থাকলেও কোহলি ছিলেন অবিচল। ৪৯তম ওভারের তৃতীয় বলে আসে সেই কাঙ্ক্ষিত মুহূর্ত। ইডেনের গ্যালারিতে প্রায় সব দর্শকই তখন মোবাইলের ক্যামেরা তাক করেছেন তার দিকে। কাগিসো রাবাদার লেংথ বল কাভারে ঠেলে দিয়ে কোহলি যখন সিঙ্গেল তখন উল্লাসে ফেটে পড়ে পুরো গ্যালারি। কিন্তু কোহলির মধ্যে নেই সেই চিরচেনা উদযাপন। একপ্রকার ভাবলেশহীন থেকেই উঁচিয়ে ধরলেন ব্যাট ও হেলমেট।

এমন এক জন্মদিনকে ‘শুভ’ বলাই যায়।

Advertisement
Share.

Leave A Reply