fbpx

ফিফার কড়া নির্দেশ, খেলতেই হবে ব্রাজিল-আর্জেন্টিনাকে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ মানেই নাটকীয়তা। টানটান উত্তেজনায় ভরপুর এই সুপার ক্লাসিকো দেখার জন্য দুই দলের ভক্ত-সমর্থকদের প্রবল আগ্রহ থাকলেও, গত সেপ্টেম্বরে পরিত্যাক্ত হওয়া ম্যাচটি পুনরায় খেলার প্রতি এই দুই দলের অবশ্য মোটেও আগ্রহ ছিল না। তবে ফিফার কড়া নির্দেশ, যত যাই হোক আগামী ২২ সেপ্টেম্বর দুই দলকে খেলতেই হবে।

এর আগে, লাতিন আমেরিকার এই দুই দলকে ফিফা নির্দেশ দিয়েছিল, ব্রাজিলের মাটিতে বিশ্বকাপ বাছাই পর্বের বাতিল হয়ে যাওয়া ম্যাচটি নিরপেক্ষ ভেন্যুতে খেলতে হবে। তাতে আপত্তি জানিয়ে ব্রাজিল ও আর্জেন্টিনা ম্যাচটি পুনরায় না খেলতে ফিফার কাছে আপিল করেছিল। তবে, সেই আপিল খারিজ করে এ রায় দিল ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটির আপিল কমিটি। ফলে, ম্যাচটি মাঠে না গড়ানোর আর কোনো উপায়ই রইল না দুই দলের সামনে।

গত বছর সেপ্টেম্বরে ব্রাজিলের সাও পাওলোতে স্বাগতিকদের মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। খেলা শুরুর সাত মিনিট পরই ব্রাজিলের জাতীয় স্বাস্থ্য পর্যবেক্ষণ এজেন্সির (আনভিসা) কর্মকর্তারা মাঠে ঢুকে যায় এবং খেলা পণ্ড করে দেয়। তারা অভিযোগ করে, আর্জেন্টিনার চার খেলোয়াড়ের কোয়ারেন্টিন বিধিমালা ভাঙায় তাদের খেলতে দেয়া হবে না।

পরবর্তীতে, ফিফার নির্ধারিত আচরণবিধি ভাঙ্গায় দুই দলকেই আর্থিক জরিমানার মুখেও পড়তে হয়। ম্যাচ মাঠে গড়ালেও ফিফার ডিসিপ্লিনারি কমিটিকে দুই দেশের ফুটবল ফেডারেশনের পূর্বনির্ধারিত ৫০ হাজার সুইস ফ্রাঁ জরিমানা গুনতেই হবে। তবে ম্যাচে ‘শৃঙ্খলা ও নিরাপত্তা’ নিশ্চিতে ব্যর্থ হওয়ায় আলাদা করে ব্রাজিল ফুটবল কনফেডারেশনকে পাঁচ লাখ সুইস ফ্রাঁ ও আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনকে যে দুই লাখ সুইস ফ্রাঁ জরিমানা করা হয়েছিল তা কমিয়ে অর্ধেকে নামিয়ে আনা হয়েছে।

এই ম্যাচ খেলতে অনীহা থাকলেও আগামী ১১ জুন সাবেক কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্নের ঘরের মাঠ মেলবোর্নে এক প্রীতি ম্যাচে মুখোমুখি হবে ফুটবল বিশ্বের এই দুই পরাশক্তি।

Advertisement
Share.

Leave A Reply