fbpx

বাংলাদেশের ৬ নাকি পাকিস্তানের ৫?

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

অপেক্ষা এখন জয়ের থেকে হার এড়ানোর বেশি। আজ (মঙ্গলবার) বাংলাদেশ-পাকিস্তান মুখোমুখি হওয়ার আগে দুই দলের ভাবনাতেই নিজেদের হারের বৃত্ত ভাঙা। বাংলাদেশের টানা ৬ষ্ঠ হার হবে নাকি পাকিস্তানের টানা ৫ম? এই ভাবনা নিয়েই বাংলাদেশ সময় দুপুর ২.৩০ এ কলকাতার ইডেন গার্ডেনে মুখোমুখি হবে দলদুটি।

বিশ্বকাপ ক্রিকেটে রাউন্ড রবিন লীগে আজ একমাত্র ম্যাচে এই দল দুটো মুখোমুখি হচ্ছে। প্রতিদ্বন্দ্বী হলেও এবারের বিশ্বকাপে বাংলাদেশ ও পাকিস্তানের দারুণ মিল। হাতে হাত রেখে যেনো পেছনের দিকে এগিয়ে যাচ্ছে দল দুটো।
উভয় দলই বিশ্বকাপ মিশন জয়ে শুরু করেছিল। কিন্তু তারপরই একের পর এক হার। বাংলাদেশ হারের সংখ্যাটা একটু বেশি। দুই দল মিলে টানা ৯ ম্যাচ হেরেছে। বাংলাদেশ টানা পাঁচ ম্যাচ, পাকিস্তান হরেছে টানা চার ম্যাচ। আজ অবশ্য একটা দল এই হারের সীমানা থেকে বের হয়ে আসতে পারবে। আর স্বাভাবিকভাবেই অন্য দলকে সেই হারের বৃত্তে ঘুরপাক খেতে হবে।

বিশ্বকাপে বাংলাদেশ ও পাকিস্তান মুখোমুখি হলে সবার আগে চোখে ভেসে উঠে ১৯৯৯ সালের বিশ্বকাপ। প্রথমবারের মতো বিশ্বকাপে অংশ নিয়ে বিশ্ব ক্রিকেটাঙ্গনকে দারুণভাবে চমকে দিয়েছিল টাইগাররা। দুর্দান্ত ফর্মে থাকা পাকিস্তানকে হারিয়ে দিয়েছিল সুজনরা।

মূলত টানা পাঁচ হারে বাংলাদেশের বিশ্বকাপ মিশন শেষ। সেমিফাইনালের যে স্বপ্ন নিয়ে টাইগাররা বিশ্বকাপে এসেছিল তার ইতি হয়েছে। শেষ চারের স্বপ্ন তো শেষ, এখন শীর্ষ সাতে থেকে চ্যাম্পিয়ন্স ট্রফি নিশ্চিত করাই কষ্টসাধ্য হয়ে উঠেছে।

২০২৫ সালে পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফির আসর বসবে। সেই টুর্নামেন্টের বাছাই পর্ব এই বিশ্বকাপ। চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে হলে শীর্ষ সাতে থাকতে হবে বাংলাদেশকে। সে বিচারে আজকের ম্যাচটা বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কেননা আজকের ম্যাচের পর বাংলাদেশের সামনে আর মাত্র দুটো ম্যাচ বাকি থাকবে । সে দুই ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া।

পাকিস্তানের অবশ্য সে দুঃশ্চিন্তা নেই। স্বাগতিক হিসেবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ পাবে তারা। তবে ১৯৯২ সালের চ্যাম্পিয়ন সামনে এখনো সেমিফাইনালের সম্ভাবনা টিকে রয়েছে। এই সম্ভাবনাকে বাস্তবে রূপ দিতে তাদের সবগুলো ম্যাচই জিততে হবে। সেই মিশনের প্রথম প্রতিপক্ষ বাংলাদেশ।

Advertisement
Share.

Leave A Reply