fbpx

বিশ্বে করোনার দাপট বাড়ছেই

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে প্রাণহানীর সংখ্যা এখন ১৯ লাখ ছোঁয়ার পথে। এরই মধ্যে ভাইরাসটি হানা দিয়েছে ৮ কোটি ৭৬ লাখেরও বেশি মানুষের শরীরে। তবে শনাক্ত রোগীদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৬ কোটি ৩১ লাখ জন।

সংক্রমণ ও মৃত্যুর তালিকায় থাকা যুক্তরাষ্ট্রে এখনও ভাইরাসটির তাণ্ডব বেড়েই চলছে। গত ২৪ ঘণ্টায় এখানে নতুন করে শনাক্ত হয়েছে ২ লাখ ৬০ হাজারেরও বেশি রোগী। মারা গেছে চার হাজারেরও বেশি জন। এ পর্যন্ত দেশটিতে শনাক্ত হয়েছে ২ কোটি ১৮ লাখ রোগী। আর মারা গেছে প্রায় ৩ লাখ ৭০ হাজার মানুষ।

করোনার নতুন ধরণ ছড়িয়ে পড়ায় আতঙ্ক বাড়ছে যুক্তরাজ্যে। দেশটিতে বুধবার এক দিনেই শনাক্ত হয়েছে ৬২ হাজারেরও বেশি রোগী। বেড়েছে মৃত্যুর সংখ্যাও। সংক্রমণ ঠেকাতে দেশটিতে লকডাউন দেয়ার পরও পরিস্থিতি নিয়ন্ত্রণে আসছে না।

জাপানে করোনা রোগীর সংখ্যা বাড়তে থাকায় চিকিৎসা সংকট দেখা দিয়েছে। ভাইরাসটি মোকাবেলায় রাজধানী টোকিওতে রাষ্ট্রীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। এটি কার্যকর হবে শুক্রবার থেকে, চলবে আগামী ৭ ফেব্রুয়ারি পর্যন্ত। করোনা প্রাদুর্ভাবের পর থেকে এ নিয়ে দ্বিতীয়বারের মত জরুরি অবস্থা জারি করলো দেশটি।

এদিকে, করোনার উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশে গত পাঁচ মাসের মধ্যে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে বুধবার। পরিস্থিতি নিয়ন্ত্রণে এই প্রদেশে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে বেইজিং। দেশটিতে বুধবার শনাক্ত রোগীর সংখ্যা ছিল ৬৩ জন।

তবে ভারতে পরিস্থিতি দিন দিনই ভাল হয়ে উঠছে। বুধবার এখানে শনাক্ত হয়েছে ২০ হাজার রোগী। কমেছে মৃত্যুর হারও। দেশটিতে এরই মধ্যে ভাইরাসটি প্রাণ কেড়েছে দেড় লাখেরও বেশি মানুষের।

Advertisement
Share.

Leave A Reply