fbpx

ভারতকে গুঁড়িয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের শ্রেষ্ঠত্ব অস্ট্রেলিয়ার!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিশ্ব টেস্ট র‌্যাংঙ্কিংয়ে ১ নম্বরে থাকা শক্তিশালী ভারতকে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরের শিরোপা জিতলো অস্ট্রেলিয়া। লন্ডনের দ্য ওভালে বুধবার (৭ জুন) শুরু হওয়া টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে রোহিত শর্মার দলকে ২০৯ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে অস্ট্রেলিয়া।

বলা হয়ে থাকে, বিগত এক দশকে ভারত এবং অস্ট্রেলিয়া টেস্ট ক্রিকেটের সবচেয়ে প্রতিযোগিতামূলক প্রদর্শন দেখিয়ে আসছে। বর্তমান টেস্ট র‌্যাংঙ্কিংয়ে ভারতের পরেই অবস্থান অস্ট্রেলিয়ার।

রোহিত শর্মা টস জিতে শুরুতে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিল। প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতে ওপেনার উসমান খাজার উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে অজিরা। তবে সেই চাপ কাটিয়ে স্টিভ স্মিথ ও ট্রাভিস হেডের জোড়া সেঞ্চুরিতে ৪৬৯ রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া।

প্রথম ইনিংসে শুরুটা ভালো করতে পারেনি ভারতীয় ওপেনার রোহিত শর্মা ও শুভমান গিল। টপ অর্ডারের ব্যর্থতায় ফলোঅনের শঙ্কায় পড়েছিল রোহিত শর্মার দল। তবে রাহনে ও সার্দুল ঠাকুরের ফিফটি ও জাদেজার ৪৮ রানের ওপর ভর করে ফলোঅনের লজ্জা থেকে বাঁচে টিম ইন্ডিয়া। ২৯৬ রানে শেষ হয় ভারতের প্রথম ইনিংস।

১৭৩ রানের লিড নিয়ে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়া ৮৪.৩ ওভারে ৮ উইকেটে ২৭০ রানে ইনিংস ঘোষণা করে। ৪৪৪ রানের পাহাড়সমান লক্ষ তাড়া করতে নেমে শুরুটা ভালোই করেছিল ভারত। তবে শুভমান গিল ফিরে গেলে ছন্দ হারায় ভারত।

চতুর্থ দিন শেষে রাহানে ও ভিরাট কোহলি অপরাজিত থেকে মাঠ ছাড়লে ভারতীয় ভক্তরা রেকর্ড রান তাড়া করে ফাইনাল জয়ের স্বপ্ন দেখছিল। তবে শেষ দিনের শুরুতে বোল্যান্ডের ওভারে দুই বলে ভিরাট কোহলি ও জাদেজা ফিরে গেলে বিপদে পড়ে ভারত।

শেষ ব্যাটার হিসেবে সিরাজ আউট হলে ২৩৪ রানে অলআউট হয় ভারত। শেষ পর্যন্ত ২০৯ রানের বড় ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে অজিরা। অস্ট্রেলিয়ার পক্ষে নাথান লিওন ৪ টি ও স্কট বোল্যান্ড নেন ৩টি উইকেট। ফাইনালে প্লেয়ার অব দ্য ম্যাচ হয়েছেন ট্রাভিস হেড।

Advertisement
Share.

Leave A Reply