fbpx

মিরপুর টেস্টে টাইগারদের ৭ উইকেটের জয়

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মিরপুর টেস্টে আয়ারল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসেও বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক মুশফিকুর রহিম, অপরাজিত থাকেন ৫১ রানে।

আইরিশদের দেয়া ১৩৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা দারুণ করে বাংলাদেশ। বিশেষ ওপেনিংয়ে ব্যাট করতে নেমে শুরু থেকেই আগ্রাসীভাবে ব্যাট করতে থাকেন ওপেনার লিটন দাস। তবে দলীয় ৩২ রানে মার্ক অ্যাডেরের বলে বোল্ড হয়ে ফেরেন তিনি। এরপর বেশিক্ষণ টিকতে পারেননি বাঁহাতি ব্যাটার নাজমুল হোসেন শান্তও। ব্যক্তিগত ২ রানে ম্যাকব্রাইনের বলে স্লিপে ক্যাচ দিয়ে আউট হন তিনি।

এরপর অবশ্য আর কোনো অঘটন ঘটতে দেননি দুই ব্যাটার তামিম ইকবাল এবং মুশফিকুর রহিম। লাঞ্চ বিরতির পর নিজের উইকেট হারান তামিম, আউট হন ৩১ করে। তবে এরপর মুমিনুল হক এবং মুশফিকুর রহিমের দায়িত্বশীল ব্যাটিংয়ে ৭ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

এর আগে, চতুর্থ দিনে ব্যাট করতে নেমেই এবাদত হোসেনের বোলিং তোপে পড়ে আয়ারল্যান্ড। আগের দিনের দুই অপরাজিত ব্যাটার অ্যান্ডি ম্যাকব্রাইন এবং ইয়ান হিউমকে আউট করেন তিনি।

তৃতীয় দিন শেষে ১৩১ রানের লিড নিয়েছিল সফরকারি আয়ারল্যান্ড। এই দিন শেষে তাদের সংগ্রহ ছিল ৮ উইকেটে ২৮৮ রান। আয়ারল্যান্ডের হয়ে সর্বোচ্চ ১০৮ রান করেছেন লর্কান টাকার। এছাড়াও বাঁহাতি ব্যাটার অ্যান্ডি ম্যাকব্রাইন অপরাজিত রয়েছেন ৭১ রানে।

তৃতীয় সেশনে নিজের সেঞ্চুরি পূরণ করলেও ব্যক্তিগত ১০৮ রানে আউট হন টাকার। এরপর টেইল এন্ডার মার্ক অ্যাডেরের সঙ্গে ৩১ রানের জুটি করেন আরেক সেট ব্যাটার ম্যাকব্রাইন। তবে দলীয় ২৬৫ রানে আউট হন অ্যাডের। এরপর আরেক লোয়ার অর্ডার ব্যাটার ইয়ান হিউমের সঙ্গে ২৩ রানের এক জুটি করেন ম্যাকব্রাইন। দিন শেষে অপরাজিত আছেন দুইজনই।

দ্বিতীয় দিনের শেষ ইনিংসে ১৭ ওভারেই চার উইকেট হারানো আইরিশরা, তৃতীয় দিনের প্রথম সেশনে ৩০ ওভার ব্যাটিং করে হারিয়েছে মাত্র একটি উইকেট। ৭৮ বল খেলে মাত্র ১৬ রান করা পিটার মুরকে আউট করেছিলেন শরিফুল ইসলাম। প্রথম সেশনে আর কোনো উইকেট নিতে পারেননি তাইজুল-মিরাজরা।

আয়ারল্যান্ড বিপক্ষে একমাত্র টেস্টের দ্বিতীয় দিন শেষে ম্যাচের ড্রাইভিং সিটটা ধরে রেখেছিল বাংলাদেশ। ব্যাটিংয়ে মুশফিকুর রহিমের সেঞ্চুরি ও সাকিব আল হাসান ও মিরাজের ফিফটিতে ব্যাটিং সেশনটা ভালো কাঁটায় বাংলাদেশ। দ্বিতীয় দিনের শেষটা বল হাতেও রাঙায় টাইগাররা। মাত্র ২৭ রানেই চার উইকেট হারিয়ে দ্বিতীয় দিন শেষ করেছিল আইরিশরা৷ বাংলাদেশকে টার্গেট ছুঁড়ে দেওয়ার জন্য ১২৮ রানে পিছিয়ে ছিল সফরকারীরা।

Advertisement
Share.

Leave A Reply