fbpx

মেসির শাসানিতে কাজ হয়েছে, কাতার থেকে রেফারি বিদায় করেছে ফিফা!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রেফারি মাতেও লাহোজকে কাতার বিশ্বকাপে আর কোনো ম্যাচে দায়িত্ব দেবে না ফিফা, স্প্যানিশ রেফারিকে এরই মধ্যে বাড়ি পাঠিয়ে দেয়া হয়েছে। এখন অনেকের মনে প্রশ্ন জাগতে পারে, এই মাতেও লাহোজ লোকটা আবার কে!! তিনি সেই লোক যিনি, আর্জেন্টিনা – নেদারল্যান্ডস ম্যাচ পরিচালনা করে সমালোচিত হয়েছিলেন।

স্বয়ং মেসি পর্যন্ত লাহোজের বিরুদ্ধে মুখ খুলতে বাধ্য হয়েছিলেন। দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে একের পর এক বিতর্কিত সিদ্ধান্ত, গণহারে বুকিং, এমনকি শান্ত স্বভাবের মেসিকেও দেখিয়েছেন হলুদ কার্ড। এসব কিছুই ম্যাচ শেষে রেফারি মাতেও লাহোজকে করেছে খলনায়ক, শুধু ফুটবলারদের কাছেই না, তিনি ভিলেন হয়েছেন ভক্তদের কাছেও। তার ম্যাচ পরিচালনায় দুই দলের খেলোয়াড়, কোচিং স্টাফ, দর্শক; সবাই কমবেশি বিরক্ত হয়েছেন, সমালোচনার ঝড় শুরু হয়েছে ম্যাচের পর থেকেই। যার পরিপ্রেক্ষিতে ম্যাচ শেষে লাহোজের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা সরাসরি গণমাধ্যমে বলেছিলেন মেসিসহ বেশ কিছু খেলোয়াড়।

মেসির বক্তব্য ছিলো, “এই রেফারিকে নিয়ে সবার সামনে কিছুই বলতে চাচ্ছি না। তবে ফিফার রেফারি নির্বাচনের বিষয়ে আরো সতর্ক হওয়া উচিত। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে যোগ্য রেফারিকেই ম্যাচের দায়িত্ব দেয়া উচিত। খেলা শুরুর আগেই এই রেফারির নাম দেখে আমরা ভয়ে ছিলাম”

মেসির শাসানিতে কাজ হয়েছে, কাতার থেকে রেফারি বিদায় করেছে ফিফা!

মাতেও লাহোজের তান্ডব

মেসির পর রেফারিকে নিয়ে বিরক্তি প্রকাশ করেছিলেন আর্জেন্টাইন গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজও। রেফারিকে অপদার্থ বলতেও দ্বিধা করেননি আর্জেন্টাইন গোলকিপার।

খেলোয়াড়দের বক্তব্য, দর্শকদের বিরক্তি, দুই দলের কোচিং স্টাফের পক্ষ থেকে সমালোচনা; পুরো ঘটনার পরিপ্রেক্ষিত বিবেচনায় নিয়েছে ফিফা, বলা যায় নিতে বাধ্য হয়েছে। আর তারই ফল, কাতার বিশ্বকাপে মুখে বাঁশি আর পকেটে কার্ড নিয়ে আর কোন ম্যাচেই রেফারি মাতেও লাহোজকে দেখা যাবে না। অন্যদের সমালোচনা যেমন তেমন, মেসির বক্তব্যকেই হয়তো সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছে ফিফা। এল এম টেনের শাসানিতেই নাকি এই সিদ্ধান্ত নেয়ে হয়েছে, এমনটাই জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম মেইল অনলাইন!

আর্জেন্টিনা এবং নেদারল্যান্ডসের সেই ম্যাচটিতে রেফারি মোট কার্ড দেখিয়েছিলেন ১৮টি। এর মধ্যে ১০টি কার্ড দেখেছিলো আর্জেন্টিনা, যার মধ্যে তাদের হেড কোচ লিওনেল স্কালোনিও ছিলেন।

Advertisement
Share.

Leave A Reply