fbpx

শহুরে জীবনে ইনডোর প্লান্ট

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করতে গাছের কোনো বিকল্প নেই। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, বাতাস পরিশোধন, মনকে ভালো রাখা, মানসিক চাপ কমানোসহ এর রয়েছে সব উপকারী গুণাগুণ। দিনকে দিন জীবন হয়ে উঠছে যান্ত্রিক। শহুরে ইট, কাঠ, কংক্রিটে বন্দী হয়ে পড়ছে জীবন। এক মুঠো শুদ্ধ বাতাস নেওয়া যেন কঠিন। তাই ঘরকে প্রাণ দিতে ইনডোর প্লান্ট কয়েক বছর ধরে ক্রমবর্ধমান জনপ্রিয় হয়ে উঠেছে।

পরিচর্যা

শহুরে জীবনে ইনডোর প্লান্ট

ঘরের যে কোনো স্থানেই ইনডোর প্লান্ট রাখা যায়। তবে গাছের জন্য বাতাস দরকার। সৌন্দর্যের পাশাপাশি খোলা বাতাস যেন পায় সেদিকটাও লক্ষ্য রাখা প্রয়োজন। সপ্তাহে বা ১৫ দিনে একবার রোদে দেওয়া প্রয়োজন হয়। প্লান্টে পানি দেওয়ার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে, অতিরিক্ত পানি গাছকে মেরে ফেলে,তাই পানি দেবার আগে মাটি হাত দিয়ে পরীক্ষা করে নিতে হবে। বছরে একবার জৈবসার মিলিয়ে মাটি পরিবর্তন করে দিলে গাছ ভালো থাকবে অনেকদিন। পাতায় ধুলো জমলে ভেজা নরম কাপড় দিয়ে পাতাগুলো মুছে দিতে হবে। মরা ডাল-পাতা কেটে দিতে হবে। মাটিকে আলতো খুঁচিয়ে নরম করে দিতে হবে। আর পারলে মাঝে মাঝে স্থান পরিবর্তন করে দিতে হবে। পাতায় ছত্রাকের আক্রমণ হলে গাছটি সরিয়ে ফেলে ছত্রাকনাশক স্প্রে করতে হবে।

কোথায় পাবেন

গাছপালা কেনার জন্য ঢাকা জুড়ে বিভিন্ন এলাকায় রয়েছে ছোট-বড় বিভিন্ন রকম নার্সারি। কিন্তু এই নার্সারিগুলো কোথায়, কী ধরনের গাছ সেখানে পাওয়া যায় বা কত দামে পাওয়া যায়, এ ব্যাপারে ধারণা না থাকায়, পছন্দের গাছটি কিনতে গিয়ে আমাদের অনেককেই হিমশিম খেতে হয়।

এলাকার নার্সারিগুলোতে খোঁজ নিয়েই পাবেন বিভিন্ন ধরনের ইনডোর প্লান্ট। যদি অনেক গাছের সমাহার চান তাহলে ঢু মারতে পারেন দোয়েল চত্বর, আগারগাঁও, মিরপুর-২, উত্তরাতে। তাছাড়া ব্র্যাক নার্সারিতে বাহারি রঙের দেশি বিদেশি ইনডোর প্লান্টের সংগ্রহ পাবেন। ৩০ টাকা থেকে কয়েক হাজার টাকা হতে পারে এই গাছের দাম।

ব্র্যাক কানন নার্সারি

শহুরে জীবনে ইনডোর প্লান্ট

ঢাকার মাঝে অন্যতম জনপ্রিয় নার্সারি হয়েছ ব্র্যাক কানন যা সকলের কাছে ব্র্যাক নার্সারি হিসেবেই বেশি পরিচিত। এর লোকেশন গুলশান ১ এর তেজগাঁও লিংক রোডে। হাতিরঝিলের খুব কাছে অবস্থিত হওয়ায়, যাতায়াত সুবিধার কারণে বনশ্রী, রামপুরা, বাড্ডা সহ বিভিন্ন এলাকার মানুষ এখানে আসেন গাছ কিনতে। ফুলের গাছ থেকে শুরু করে বিভিন্ন রকমের ইনডোর প্লান্ট ও অর্নামেন্টাল প্লান্ট পর্যন্ত রয়েছে নার্সারিটিতে। এছাড়াও পাবেন বিভিন্ন প্রকারের মশলার গাছ। এখানে শুধুমাত্র ক্যাকটাস ও অর্কিডের জন্যই রয়েছে দুটি কন্টেইনার। শুধু গাছই নয়, গাছের জন্য রেডিমিক্স সয়েল, সার ও কীটনাশকও চাইলে কিনে নেয়া যাবে এখান থেকে। তবে ব্র্যাক নার্সারিতে আপনার সবচেয়ে বেশি নজর কাড়বে নান্দনিক ডিজাইনের টবগুলো।

দোয়েল চত্বর

রাজধানীতে কম দামে গাছ কেনার জন্য আরেকটি বিখ্যাত জায়গা হচ্ছে দোয়েল চত্বর। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সংলগ্ন হওয়ায় নার্সারিটি সবসময়ই থাকে জন সমাগমে মুখরিত। একটু দর কষাকষি করতে পারলে এখান থেকে আপনি বেশ সুলভমূল্যেই কিনতে পারবেন পিস লিলি, জিজি লাকি ব্যাম্বো ও পথোস সহ বিভিন্ন ধরনের ইনডোর প্লান্ট। এছাড়া, গোলাপ যারা ভালোবাসেন,তারা এখানে পেয়ে যাবেন হরেক রকমের দেশ-বিদেশি গোলাপের চারা। এখানে কেবল গাছই নয়, পাওয়া যায় গাছ পরিচর্যার যাবতীয় সামগ্রীও। দোয়েল চত্বরে আরও রয়েছে বিভিন্ন মাটির, বেতের, কাঠের তৈরী ঘর সাজানোর অসংখ্য পণ্য। ফলে বাজেটের মধ্যে গাছ আর গাছের জন্য প্রয়োজনীয় সামগ্রী সবই কেনা যাবে এখানে আসলে।

বেইলি রোড নার্সারি

এই নার্সারিটির অবস্থান বেইলি-মগবাজার সংলগ্ন সড়কটিতে। এই নার্সারিটি সবচেয়ে বেশি জনপ্রিয় মালিবাগ, মগবাজার, শান্তিনগর ও সিদ্ধেশ্বরীর বাসিন্দাদের কাছে। কেননা, মাত্র কয়েক মিনিটের দূরত্বে অবস্থিত হওয়ায় খুব সহজেই তারা এখান থেকে পছন্দমত গাছ কিনতে পারেন। অন্যান্য নার্সারির তুলনায় ছোট হলেও ফুটপাত সংলগ্ন হওয়ায়, খুব সহজেই হাঁটতে হাঁটতে কিনে নিতে পারেন ঘরের জন্য নতুন একটি-দুটি গাছ।

গ্রিন ওর্য়াল্ড

শহুরে জীবনে ইনডোর প্লান্ট

আগারগাঁও মোড়ে চৌরাস্তায় এই নার্সারি। ফুল, ফল, সাজানোর গাছ, ঔষধিবৃক্ষ, বনসাই মিলবে এখানে।টব, কীটনাশক, জৈবসার, মাটি ও অনান্য পরিচর্যার দ্রব্যও পাওয়া যায়। আরও পাওয়া যায় পরিচর্যাবিষয়ক বই।

কৃষিবিদ উপকরণ  নার্সারি

একজন কৃষিবিদ এই ব্যবসা শুরু করেছেন বলেই এই নাম। ১৯৮০ সালে এই ব্যবসা শুরু হয় ফার্মগেইট খামারবাড়িতে। চারশরও বেশি প্রজাতির গাছ আছে এখানে। সপ্তাহে প্রতিদিন খোলা থাকে।

গার্ডেনিয়া নার্সারি

আগারগাঁও এলাকার সবচাইতে বড় আকারের নার্সারি। সবুজের এই বিশাল সারির সমারোহ দেখে অকারণ ভালোলাগা ঠেকানো কঠিন হতে পারে। ফুল, ফল, শোভাবর্ধনের জন্য ঝোলানো গাছ এবং বনসাই আছে বহু প্রজাতির। একটি বিশেষ বনসাই আছে এখানে যার ৪ লাখ টাকা।

দিন দিন সবুজের সমারোহ কমতে থাকা এই শহরে, নার্সারিগুলোই হয়ে উঠছে গাছপ্রেমীদের প্রিয় গন্তব্য। নিজ উদ্যোগে বাসার ছাদে বা বারান্দায় অল্প হলেও ফুল-ফলের গাছ লাগাচ্ছেন অনেকেই। মন ভালো রাখতে আর পরিবেশ সুস্থ রাখতে গাছের যে জুড়ি নেই, তা সবার জানা। তাই আধুনিক জীবনে আপনিও কাজে লাগাতে পারেন এই গ্রিন থেরাপি। এতে মনও ভালো থাকবে, সুন্দর দেখাবে নিজের দিনযাপনের আস্তানাও।

বিবিএস ডেস্ক

Advertisement
Share.

Leave A Reply