fbpx

শুভ জন্মদিন বাংলাদেশ ক্রিকেটের ‘আড়ালের নায়ক’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

একটি মঞ্চনাটক সফলতার সঙ্গে উপস্থাপনে এর অভিনয়শিল্পী ছাড়াও মঞ্চ প্রস্তুতকারী, লাইটম্যানরা থাকেন আড়ালের নায়ক হয়ে। তাদের ছাড়া কোনোভাবেই সঠিকভাবে এর উপস্থাপন সম্ভব নয়। তেমনি বাংলাদেশ ক্রিকেটের অনেক অনেক জয়ে সামনের নায়কদের সঙ্গে আছেন একজন অন্তরালের নায়ক। যার অনেক অনেক বীরত্বগাথাও থেকে যায় আড়ালেই। তিনি মাহমুদউল্লাহ রিয়াদ।

ক্রিকেটকে যদি ভদ্রলোকের খেলা ভাবা হয়, তবে তার যোগ্য বিজ্ঞাপন হতে পারেন মাহমুদউল্লাহ। একজন নিপাট ভদ্রলোক বলতে যা বোঝানো যায় তিনি তারই প্রতীক।

নিজেকে সব সময় আড়ালে রাখতেই পছন্দ তার। কিন্তু দলের জন্য নিজের দায়িত্বটা পালন করেন প্রতিনিয়ত। এই আড়ালের নায়ক মাহমুদউল্লাহ রিয়াদের জন্মদিন আজ (৪ ফেব্রুয়ারি)।

১৯৮৬ সালের এই দিনে ময়মনসিংহের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ মাহমুদউল্লাহ। ২০০৭ সাল থেকে জাতীয় দলকে সেবা দিয়ে গেলেও ঘরোয়া ক্রিকেটে নিজের উপস্থিতি জানান দেন ২০০৪/২০০৫ সালের দিকে। ২০০৮/২০০৯ ক্রিকেট মৌসুমে ঘরোয়া ক্রিকেটে পান সেরা অলরাউন্ডারের স্বীকৃতি।

সে বছরের পাফরম্যান্সই মূলত নির্বাচকদের নজর কাড়ে তাকে টেস্ট দলে অন্তর্ভুক্ত করতে। এই মৌসুমে ক্যারিয়ার সেরা ৭১০ রান করেন তিনি। সে বছরই (২০০৯) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে অভিষেক হয় এই অলরাউন্ডারের।

যদিও ২০০৭ সালেই ওয়ানডে অভিষেক হয়ে যায় তার। ২৫ জুলাই শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম রঙিন পোশাকে মাঠে নামেন তিনি। সে থেকে শুরু বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে যাত্রা। রঙিন পোশাকে খেলে ফেলেছেন ২২৯টি ওয়ানডে ও ১২১টি টি-টোয়েন্টি। এই দুই ফরম্যাটে তার রান ৫৩৪৮ ও ২১২২ । এর পাশাপাশি আছে ৮২ ও ৩৮টি উইকেট।

দেশের হয়ে সাদা পোশাকে খেলেছেন ৫০টি ম্যাচ, যেখানে তার রান ২৯১৪ ও উইকেট ৪৩টি। টেস্ট ও ওয়ানডেতে তার নামের পাশে আছে ৯টি করে সেঞ্চুরি।

প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপে সেঞ্চুরি করেন মাহমুদউল্লাহ। শুধু তাই নয়, তিনিই টানা দুটি সেঞ্চুরি করেন বিশ্বকাপে। ২০১১ সালে বাংলাদেশে অনুষ্ঠিত আইসিসি বিশ্বকাপে সর্বপ্রথম সহ-অধিনায়কের দায়িত্ব পান তিনি। সেবার বিশ্বকাপেই ইংলিশদের পরাজিত করার গৌরব অর্জন করে লাল-সবুজের বাংলাদেশ। শফিউল ইসলামকে সঙ্গে নিয়ে দুর্দান্ত এক জয় এনে দেন এই ‘সাইলেন্ট কিলার’।

একাধিক ম্যাচে নিয়মিত অধিনায়কের অনুপস্থিতিতে তার কাঁধে উঠেছে দলকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব। সেটিও পালন করেছেন অত্যন্ত দক্ষতার সঙ্গে।

বাংলাদেশ ক্রিকেটের পাঁচ স্তম্ভের (বাকি চার জন মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও তামিম ইকবাল) একজন হয়ে আছেন তিনি। হয়ে আছেন বাংলাদেশ ক্রিকেট দলের আড়ালের নায়ক।

Advertisement
Share.

Leave A Reply