fbpx

সাফ চ্যাম্পিয়নশিপের কঠিন গ্রুপে বাংলাদেশ!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

‘দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ’ খ্যাত সাফ চ্যাম্পিয়নশিপ শুরু হচ্ছে আগামী ২১ জুন থেকে। প্রতিযোগিতাটির চতুর্দশ আসর আগামী ২১ জুন ভারতের বেঙ্গালুরুতে শুরু হবে। বাংলাদেশ ২০০৩ সালে এই টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হয়েছিল।

আসন্ন টুর্নামেন্টের ড্র আজ (১৭ মে) ভারতের দিল্লিতে অনুষ্ঠিত হয়েছে। এবারের সাফ চ্যাম্পিয়নশিপের শক্তিশালী দল লেবাননের সঙ্গে একই গ্রুপে পড়েছে বাংলাদেশ। ‘বি’ গ্রুপে এই দুই দলের সঙ্গে আছে মালদ্বীপ ও ভূটান।

ভারত ও লেবাননকে দুই গ্রুপের দুই শীর্ষ ধরে গ্রুপিং করা হয়। বাংলাদেশ ও পাকিস্তানের র‌্যাংঙ্কিং আট দলের মধ্যে সর্বনিম্ন হওয়ায় দু’দল সর্বশেষ পটে ছিল।

বাংলাদেশ দক্ষিণ এশিয়ার ফুটবল চ্যাম্পিয়নশিপে সর্বশেষ সেমিফাইনাল খেলেছে ২০০৯ সালে। এরপর আর গ্রুপের গণ্ডি পার হতে পারেনি। বি গ্রুপে থাকা লেবানন টুর্নামেন্টের আট দলের মধ্যে সর্বোচ্চ র‌্যাংঙ্কিংধারী দল। মালদ্বীপ ও ভূটানকেও সাম্প্রতিক সময়ে হারানোর রেকর্ড নেই বাংলাদেশের।

এ গ্রুপে স্বাগতিক ভারতের সঙ্গে রয়েছে কুয়েত, নেপাল ও পাকিস্তান। দুই গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্স আপ খেলবে সেমিফাইনাল।

প্রতিযোগিতার রেকর্ড আটবারের চ্যাম্পিয়ন ভারত, বর্তমান চ্যাম্পিয়নও তারা। ভারতের মতো একাধিকবার চ্যাম্পিয়ন হওয়ার সুখস্মৃতি আছে কেবল মালদ্বীপের; ২০০৮ ও ২০১৮ সালে শিরোপা জিতেছিল তারা। গত ১৩ আসরের মধ্যে বাংলাদেশ, আফগানিস্তান ও শ্রীলংকা একবার করে সাফ চ্যাম্পিয়ন হয়েছে।

সাফের দলগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে ভারত (১০১তম)। বাকি পাঁচ দলের অবস্থান যথাক্রমে মালদ্বীপ (১৫৪), নেপাল (১৭৪), ভুটান (১৮৫), বাংলাদেশ (১৯২), পাকিস্তান (১৯৫তম)।

Advertisement
Share.

Leave A Reply